চাঁদপুরে হুমকির মুখে প্রায় দু শ' পরিবার, ডাকাতিয়ার ভাঙ্গনের আশঙ্কা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চাঁদপুরে হুমকির মুখে প্রায় দু শ’ পরিবার, ডাকাতিয়ার ভাঙ্গনের আশঙ্কা

সোহাঈদ খান জিয়া  : চাঁদপুর সদরের পশ্চিম মৈশাদী প্রামে ডাকাতিয়ার ভাঙ্গনের আশঙ্কায় আতঙ্কে রয়েছে এলাকাবাসী। যে কোনো মুহূর্তে ডাকাতিয়ার ভাঙ্গনে প্রায় দু শ’ পরিবার ও কেয়ার সড়ক নদীতে তলিয়ে যেতে পারে।

গত ক’দিনে পানি বৃদ্ধি পাওয়ায় পিবিএম ব্রিক ফিল্ড হতে ভঁূইয়া বাড়ি পর্যন্ত চারটি বাড়ির বসত ঘরের নিকট পানি চলে এসেছে। এতে ওইসব পরিবার এখন হুমকির মুখে রয়েছে। গত মঙ্গলবার দুপুরে সরজমিনে গেলে এলাকাবাসী জানায়, দীর্ঘ বছর ধরে ডাকাতিয়া নদীর ভাঙ্গনের শিকার হয়ে আসছি। পাশাপাশি কেয়ার সড়কও ভেঙ্গে যেতে পারে। ভাঙ্গন রূখতে এলাকাবাসী গণস্বাক্ষর দেয়। জানা যায়, পশ্চিম মৈশাদী হয়ে কয়েকটি গ্রামের জনসাধারণ সহজে এ সড়ক দিয়ে চাঁদপুর শহরে যাতায়াত করে থাকে। ডাকাতিয়ার ভাঙ্গনে বাড়িঘর ও কেয়ার সড়ক যেকোনো সময় ভেঙ্গে যেতে পারে। এতে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। ভাঙ্গন কবলিত হুমকির মুখে থাকা বাড়িগুলো হচ্ছে : মালেগো বাড়ি, ভূঁইয়া বাড়ি, মিজি বাড়ি ও বেপারী বাড়ি। ভাঙন আতঙ্কের শিকার পরিবারগুলো রাস্তার পাশে মাথাগোঁজা ছাড়া তাদের উপায় থাকবে না। কথা হয় মোঃ আঃ ছাওার মিজি (৬৫)-এর সাথে।

তিনি বলেন, আমার জন্মের পর হতে ডাকাতিয়া নদী ভাঙ্গছে। পর পর তিনবার ভাঙ্গনের শিকার হয়ে বাড়ি ঘর সরিয়ে নেই। এখন আবার যে কোনো সময় বাড়ি-ঘরগুলো ভেঙ্গে যেতে পারে। মোঃ জসিম মুন্সী, মঙ্গল মাল, জসিম খান, কালাম মাল, হান্নান মাল, খোকন মিজি, সেলিম মাল জানান, ভাঙ্গন আতঙ্কের বিষয়টি ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান পাটওয়ারী মানিককে জানালে তিনি এসে দেখে যান।

ভাঙ্গনের হাত থেকে রক্ষা করার জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানা যায়।

Comment here