চাপের মুখে ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

চাপের মুখে ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প

অনলাইন ডেস্ক:সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তরে রাজি হয়েছেন নির্বাচনে পরাজিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটার কর্তৃপক্ষ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ায় ট্রাম্পের মুখপাত্র ড্যান স্ক্যাভিনো গতকাল বৃহস্পতিবার টুইট করে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে একটি পোস্ট করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়,  প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় দুই মাস পর এবারই প্রথম ট্রাম্প তার পরাজয় প্রকাশ্যে মেনে নিলেন। কংগ্রেস ভবন ঘিরে বুধবার নিজের সমর্থকদের দাঙ্গা-হামলার পর ক্ষমতা হস্তান্তরের বিষয়ে স্বীকৃতি জানালেন ট্রাম্প।

ট্রাম্পকে উদ্ধৃত করে ড্যান স্ক্যাভিনো লিখেন, ‘আমি ভোটের ফলাফলে একমত নই, আমার কাছে প্রমাণ আছে। এরপরও ২০ জানুয়ারি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে।’

প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে হোয়াইট হাউসের এক উপদেষ্টা বলেছেন, হামলার জেরে একের পর এক জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদত্যাগ ও সম্ভাব্য অভিশংসনের মুখে ট্রাম্প এই ভিডিও বার্তা দিতে বাধ্য হয়েছেন।

ওই উপদেষ্টা আরও বলেন, ট্রাম্পের এই বার্তা ও বার্তার সুর নির্বাচনের রাতেই দেওয়া উচিত ছিল। মানুষ নিহত হওয়ার পরে নয়।

নির্বাচনের রাতেই ভোটে কারচুপির মিথ্যা অভিযোগ তোলেন ট্রাম্প। নির্বাচনে বাইডেনের কাছে ট্রাম্প বড় ব্যবধানে হারেন। কিন্তু তিনি শুরু থেকেই নির্বাচনে পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। নির্বাচনের ফল পাল্টে দিয়ে আরেক দফায় হোয়াইট হাউসে থাকতে নানা তৎপরতা চালিয়ে আসছিলেন ট্রাম্প।

সবশেষ গত বুধবার ট্রাম্পের উসকানিতে তার উগ্র সমর্থকেরা কংগ্রেস ভবনে হামলা করে। বাইডেনের জয় সত্যায়নে এ সময় কংগ্রেসে যৌথ অধিবেশন চলছিল। কংগ্রেস ভবন ঘিরে হামলা-সংঘর্ষে চার ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছে আরও অর্ধশত। তবে শেষ পর্যন্ত বাইডেনকে ইলেকটোরাল কলেজ ভোটে বিজয়ী ঘোষণা করে কংগ্রেস।

Comment here