চাল থেকে তৈরি হবে হ্যান্ড স্যানিটাইজার! - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

চাল থেকে তৈরি হবে হ্যান্ড স্যানিটাইজার!

অনলাইন ডেস্ক : মজুদ থাকা অতিরিক্ত চাল থেকে হ্যান্ড স্যানিটাইজার তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয় আজ সোমবার এ কথা জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ভারতে যে অতিরিক্ত চাল মজুদ রয়েছে তা থেকে ইথানল তৈরি করা হবে। সেই ইথানল থেকে তৈরি হবে হ্যান্ড স্যানিটাইজার। আর এমনটিই জানানো হয়েছে দেশটির খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায়।

ভারতের খাদ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘ফুড করপোরেশন অব ইন্ডিয়া থেকে প্রাপ্ত অতিরিক্ত চাল থেকে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার তৈরি এবং ইথানলের সঙ্গে পেট্রোল মেশানোর পরিকল্পনায় সম্মতি মিলেছে। যদি কোনো বছর কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদিত হয়, তাহলে এই নীতি অনুসারে অতিরিক্ত খাদ্যশস্য থেকে ইথানল তৈরি করায় অনুমতি দেওয়া যাবে। তবে জাতীয় জৈব জ্বালানি সমন্বয় কমিটির অনুমোদন লাগবে।’

দেশটির অনেকেই আশঙ্কা করছেন নতুন জারি হওয়া এ নির্দেশিকা নিয়ে সমালোচনার সৃষ্টি হবে। দেশটিতে লকডাউন শুরু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ শ্রমিক খাদ্যকষ্টে ভুগছেন। গত কয়েক সপ্তাহে এই বিতর্ক ক্রমে বেড়েছে যে, দেশব্যাপী লকডাউনের ফলে দরিদ্রদের মুখে খাদ্য জুটছে না।

Comment here