জঙ্গিবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে দেশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

জঙ্গিবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে দেশ

নিজস্ব প্রতিবেদক :আইএস নাম দিয়ে বাংলাদেশকে জঙ্গিরাষ্ট্র বানানোর অপচেষ্টা করা হয়েছিল বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, হলি আর্টিজানে হামলায় পৃথিবীর মানুষ বিশেষ করে আমেরিকা বলেছিল বাংলাদেশ শেষ হয়ে গেছে। সেখান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জঙ্গিবাদের

বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে। গতকাল রবিবার রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) সংকলিত ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্র হিসেবে দেখানো ও প্রতিষ্ঠার চেষ্টা করেছে, তাদের সে চেষ্টা এখনো অব্যাহত আছে। আইনশৃঙ্খলা বাহিনী সতর্কতার সঙ্গে তা মোকাবিলা করছে। বিশ্বব্যাপী ইসলামকে উগ্রবাদ সন্ত্রাসবাদের ধর্ম হিসেবে আখ্যা দেওয়ার চেষ্টা চলছে। তবে সেটি বাংলাদেশে সম্ভব হয়নি। যেখানে সিরিয়াসহ বেশ কয়েকটি মুসলিম দেশ ধ্বংস হয়ে গেছে। কৃষক-শ্রমিক, সাধারণ জনগণ, আলেম-ওলামা, মসজিদের ইমাম, শিক্ষকদের সহযোগিতায় ও সমর্থনে জঙ্গিবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আখতার হোসেন বলেন, বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট হিসেবে এটিইউ পেশাদারিত্বের সঙ্গে জঙ্গি, চরমপন্থি দমনে কাজ করছে। অনুষ্ঠানে আইজিপি বেনজীর আহমেদ বলেন, সোশ্যাল মিডিয়ায় এখন প্রচুর ইসলামিক কনটেন্ট দেখা যায়। যেখানে কোনো সেন্সর নেই, মডারেটর নেই, কোনো ধরনের নিয়ন্ত্রণ নেই। ফলে অজস্র নতুন নতুন তথ্য ঢুকছে। এর কোনটা সঠিক আর কোনটা বেঠিক তা বোঝা মুশকিল। এসবের বিরুদ্ধে ধর্মীয় চিন্তাবিদদের কথা বলতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামি চিন্তাবিদরা অজানা কারণে কথা বলতে চান না। যারা ইসলামি চিন্তাবিদ এবং যারা ওয়াজ-মাহফিল করেন, তারা জঙ্গিবাদের বিরুদ্ধে কোনো কথা বলেন না।

এটিইউর অতিরিক্ত আইজি কামরুল আহসান বলেন, জঙ্গিবাদ দমনের পাশাপাশি জঙ্গিবাদবিরোধী সচেতনতামূলক কাজও করে থাকে এটিইউ। জঙ্গিবাদবিরোধী জনসচেতনতামূলক কাজের অংশ হিসেবে কোরআন-হাদিসের সঠিক তথ্য তুলে ধরে ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ গ্রন্থটি সংকলন করা হয়েছে। শোলাকিয়া ঈদগাহ ময়দানের গ্র্যান্ড ইমাম ফরীদ উদ্দীন মাসউদ বলেন, ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ গ্রন্থে গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে।

Comment here