জ্বর সর্দি কাশি গলাব্যথা হলে গণপরিবহনে না চড়ার আহ্বান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

জ্বর সর্দি কাশি গলাব্যথা হলে গণপরিবহনে না চড়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : কারও জ্বর সর্দি কাশি গলাব্যথা হলে তাদের গণপরিবহন ব্যবহার না করার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের সম্মেলন কক্ষে আজ মঙ্গলবার করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গণপরিবহনে চলাফেরার ক্ষেত্রে আমরা অনুরোধ করব, যাদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ বা উপসর্গ দেখা দেবে না, কিন্তু জ্বর সর্দি কাশি গলা ব্যথা হয়েছে, তারা গণপরিবহন ব্যবহার করবেন না। এটা অনেকটা গণজমায়েতের মতোই। একান্তই প্রয়োজন ছাড়া গণপরিবহনে চলাচল সীমিত করা উচিত।’

গাড়ির চালক ও হেলপার রয়েছেন, তারাও এক্ষেত্রে সচেতন থাকতে আহ্বান জানান আইইডিসিআর পরিচালক। বলেন, ‘তাদের মধ্যে এ ধরনের উপসর্গ দেখা দিলে তারা যেন সঙ্গে সঙ্গে আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করেন।’ উপসর্গ দেখা দেওয়া গাড়ির চালক ও হেলপারদের গণপরিবহন ব্যবহার বা না চালানোর পরামর্শও দেন সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, ‘আমরা যদি গণপরিবহনের ক্ষেত্রে এই দুটি পরামর্শ মেনে চলি, তাহলে গণপরিবহন থেকে করোনাভাইরাস সংক্রমণ সীমিত হবে।’

আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহের মাধ্যমে পরীক্ষা করার পর দেশে আরও দুজন করোনা রোগী (পুরুষ) শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ জনে। দেশে এখন মোট ১৬ জন আইসোলেশনে আছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন।

Comment here