টাকা-রুপি কার্ড চালু হচ্ছে সেপ্টেম্বরে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

টাকা-রুপি কার্ড চালু হচ্ছে সেপ্টেম্বরে

বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যে রুপির ব্যবহার শুরু হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ব্যাংক ও ভারতীয় হাইকমিশনের যৌথ আয়োজনে বাণিজ্যে রুপির ব্যবহার শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

ওই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেন, আগামী সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে টাকা-রুপি কার্ড। বাংলাদেশ ব্যাংক এই দুই মুদ্রার কার্ড চালু করবে।

advertisement

এ সময় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। প্রণয় কুমার ভার্মা বলেন, ‘এটা দুই দেশের পারস্পরিক সহযোগিতার অঙ্গীকারের নিদর্শন।’

ডলার সাশ্রয় করতেই কার্ড চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, ‘টাকা–রুপিতে আমরা ডুয়েল কারেন্সি কার্ড চালুর প্রক্রিয়ার মধ্যে আছি। সেপ্টেম্বরে এটি চালু করা যাবে।’

আমদানি-রপ্তানি বাণিজ্যে রুপির ব্যবহার নিয়ে গভর্নর আবদুর রউফ তালুকদার আরও বলেন, ‘ডলারের ওপর চাপ কমাতেই, দীর্ঘ চিন্তা-ভাবনা করে আমারা এইপথে গিয়েছি।’ রুপিতে লেনদেনের কারণে বাংলাদেশের রপ্তানি বেড়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রসঙ্গত, এখন বাংলাদেশ থেকে ভারতে যারা যান, তারা মার্কিন ডলার বা টাকা নিয়ে যেতে পারেন। ভারতে গিয়ে সেগুলো রুপিতে রূপান্তর করে ব্যবহার করা যায়। নতুন কার্ড চালু হলে মুদ্রা বিনিময় করতে হবে না। এ কার্ড বাংলাদেশ ও ভারতে ব্যবহার করা যাবে।

Comment here