টাঙ্গাইলের বাজারে এক দিনে চার দেশের পেঁয়াজের কেজি ১০ থেকে ২০ টাকা বেড়েছে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

টাঙ্গাইলের বাজারে এক দিনে চার দেশের পেঁয়াজের কেজি ১০ থেকে ২০ টাকা বেড়েছে

সাইফুল ইসলাম (টাঙ্গাইল প্রতিনিধি): টাঙ্গাইলের বাজারে পেঁয়াজের দাম বেড়েই চলছে।
বাজারে পেঁয়াজের দাম আরেক দফা বাড়ল। টাঙ্গাইলের বাজারে এক দিনে চার দেশের পেঁয়াজের কেজি ১০ থেকে ২০ টাকা বেড়েছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে সকালে যে দামে বিক্রি হচ্ছে, বিকেলে তার চেয়ে বেশি দাম চাইছেন বিক্রেতারা। বাজারের এই অস্থিতিশীল আচরণের কারণ সরবরাহে বড় ধরনের ঘাটতি। টাঙ্গাইলের পাইকারি বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে দেখা গেছে, পেঁয়াজের সরবরাহ খুব কম। খুচরা বাজারে দেশি পেঁয়াজ ২৪০-২৫০ টাকা, মিসরীয় ও চীনা ভালোমানের পেঁয়াজ ১৫০-১৬০ টাকায় বিক্রি করেন বিক্রেতারা।

বাজারে মিসরের পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৫০ টাকা দরে। ভালো চীনা পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০-১৩০ টাকা দরে। মিয়ানমারের পেঁয়াজ ২০০-২২০ টাকা ও পাকিস্তানি পেঁয়াজ ১৮০-১৮৫ টাকায় বিক্রি করেন বিক্রেতারা।

টাঙ্গাইল বাজারের ব্যবসায়ী আসাদুজ্জামান বলেন, বড় বাজারের ৩০ থেকে ৪০টি আড়তে এখন ৫০ বস্তাও পেঁয়াজ নেই। বাজারে প্রায় ২০০ মণ পেঁয়াজ মজুত রয়েছে বলে জানান, পাইকারি ব্যবসায়ী আফতাবুল মিয়া ও আবদুল হাকিম।
তাঁরা আরও বলেন, যা স্বাভাবিকের চেয়ে কম। পাইকারি বাজারে পেঁয়াজের সরবরাহ কম। আড়তগুলো প্রায় পেঁয়াজশূন্য। দেশী নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯ থেকে ১০ হাজার টাকা (প্রতি কেজি ২২৫ থেকে ২৫০ টাকা) দরে। অন্যদিকে নতুন অপরিপক্ব পেঁয়াজ বিক্রি হয়েছে সাড়ে ৬ থেকে ৭ হাজার টাকা মণ দরে। আগামী এক সপ্তাহ পর বাজারে নতুন পেঁয়াজ উঠতে পারে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

Comment here