টোল বাড়ল বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

টোল বাড়ল বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর

তাওহীদুল ইসলাম : টোল বেড়েছে যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু এবং ধলেশ^রী নদীর ওপর মুক্তারপুর সেতুর। উভয় সেতুতেই বড় পণ্যবাহী যানবাহনে ৪০ থেকে ৫০ শতাংশ টোল বেড়েছে। গত সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। সেতু কর্তৃপক্ষ (বিবিএ) বলেছে, রক্ষণাবেক্ষণ ব্যয় মেটাতে এবং সেতু নির্মাণে নেওয়া বৈদেশিক ঋণ শোধে ১৭ শতাংশ টোল বৃদ্ধি করা হয়েছে। সফটওয়্যার হালনাগাদের পর আগামী দুই-এক দিনের মধ্যে বর্ধিত হারে টোল আদায় করা হবে সেতুতে চলাচলকারী যানবাহন থেকে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে অবিলম্বে বর্ধিত টোল হার কার্যকর হবে। কবে থেকে বাড়বে টোল- এ প্রশ্নে সেতু বিভাগের সচিব আবু বকর বলেছেন, দুই সেতুতে টোল পদ্ধতি কম্পিউটার বেইজড। সফটওয়্যার হালনাগাদের কাজ চলছে। তা শেষ হলে মঙ্গল কিংবা বুধবার রাত ১২টা থেকে বর্ধিত টোল আদায় শুরু হবে।

এর আগে গত ২৪ জুন সেতু কর্তৃপক্ষের ১১০তম বোর্ড সভায় টোল বৃদ্ধির সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গতকাল প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যদিও সেতু বিভাগের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ পরিবহন মালিক-শ্রমিক নেতারা।

তারা বলছেন, তাদের সঙ্গে আলোচনা ছাড়াই সরকার টোল বাড়িয়েছে। এতে করে পণ্য পরিবহনে ভাড়া বাড়বে, যার ফলে বাড়বে দ্রব্যমূল্যও।

ট্রাক কাভার্ডভ্যান প্রাইম মুভার পণ্যবাহী মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মকবুল আহমেদ বলেন, সরকার আমাদের না জানিয়েই দুই সেতুর টোল বাড়িয়েছে। উত্তরবঙ্গ থেকে প্রতিদিন হাজার হাজার খাদ্যপণ্যবাহী প্রাইভ মুভার, ট্রাক, ট্রেইলার দেশের অন্যান্য এলাকায় যায়। টোল বাড়লে পরিবহনের ভাড়া বাড়বে। এ টাকা জনগণের পকেট থেকেই যাবে। কারণ টোল বৃদ্ধির কারণে দ্রব্যমূল্য বাড়বে। পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, টোল বৃদ্ধির বিরুদ্ধে মালিকরা কর্মসূচি দিলে শ্রমিকরা তাতে পূর্ণ সমর্থন দেবে।

সেতু কর্তৃপক্ষ ১৭ শতাংশ টোল বৃদ্ধির কথা বললেও প্রজ্ঞাপন বিশ্লেষণে দেখা গেছে, বঙ্গবন্ধু সেতুতে তিন এক্সেলের বড় ট্রাকের টোল প্রায় ৪৩ শতাংশ বেড়ে ১৪০০ টাকা থেকে ২০০০ টাকা হয়েছে। বর্তমানে চার এক্সেলের ট্রেইলারেও বড় ট্রাকের হিসাবে ১৪০০ টাকা টোল নেওয়া হয়। নতুন টোল হার অনুযায়ী ট্রেইলারকে পৃথক শ্রেণির যানবাহন হিসেবে নির্ধারণ করায় ৩ হাজার টাকা টোল দিতে হবে প্রতিবার বঙ্গবন্ধু সেতু পার হতে। আবার বাড়তি প্রতি এক্সেলের জন্য টোল দিতে হবে হাজার টাকা করে। বাংলাদেশের সড়কে পণ্য পরিবহনে সর্বোচ্চ ছয় এক্সেলের প্রাইম মুভার চলাচল করে। এসব যানবাহনে টোল দিতে হবে পাঁচ হাজার টাকা। এখন দিতে হয় ১৪০০ টাকা। বড় এই যানে টোল তিনগুণের বেশি বেড়েছে। বঙ্গবন্ধু সেতুতে ট্রেনে বার্ষিক টোল ৫০ লাখ থেকে এক কোটি টাকা হয়েছে।

পণ্যবাহী যানবাহনের তুলনায় টোল কম বেড়েছে যাত্রীবাহী যানবাহনে। বঙ্গবন্ধু সেতুতে সাইকেলে টোল ৪০ থেকে বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছে। প্রাইভেট কার ও জিপের টোল করা হয়েছে ৫০০ থেকে ৫৫০ টাকা। বর্তমানে মাইক্রোবাস ও পিকআপেও টোল ৫০০ টাকা। তা বেড়ে হয়েছে ৬০০ টাকা। ৩২ আসনের কম অর্থাৎ ছোট বাসের টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করা হয়েছে। বড় বাসে টোল ৯০০ থেকে এক হাজার টাকা করা হয়েছে বঙ্গবন্ধু সেতুতে।

বর্তমানে বঙ্গবন্ধু সেতুতে ট্রাকে ছোট, মাঝারি ও বড় তিন ক্যাটাগরিতে টোল করা হয়। এবার ক্যাটাগরি চারটি করা হয়েছে। পাঁচ টনের কম অর্থাৎ ছোট ট্রাকে টোল ৮৫০ থেকে বাড়িয়ে এক হাজার করা হয়েছে। পাঁচ থেকে আট টনের ট্রাকে ৮৫০ টাকার টোল ৪৭ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ১২৫০ টাকা। আট থেকে ১১ টনের ট্রাকের টোল ১১০০ টাকা থেকে ৪৫ শতাংশ বাড়িয়ে ১৬০০ টাকা করা হয়েছে।

সেতু কর্তৃপক্ষ বলছে, এক হাজার ৫২১ মিটার দীর্ঘ মুক্তারপুর সেতুতে ১৭ শতাংশ টোল বৃদ্ধি করা হয়েছে। এই সেতুতে তিন চাকার যান ও মোটরসাইকেলের ১০ থেকে বাড়িয়ে ১৫ টাকা, অটোরিকশায় ২০ থেকে বাড়িয়ে ৩০ টাকা, কার ও মাইক্রোবাসে ৪০ থেকে বাড়িয়ে ৫০ টাকা, ছোট বাসে ১০০ থেকে বাড়িয়ে ১৫০ টাকা, বড় বাসে ২০০ থেকে বাড়িয়ে ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে টোল।

২০০৮ সালে নির্মিত মুক্তারপুর সেতুতেও পণ্যবাহী যানের টোল বেড়েছে বেশি। ছোট ট্রাকে ১৫০ টাকার টোল ৫০ টাকা বাড়লেও, আট থেকে ১১ টনের ট্রাকের টোল তিনগুণ বাড়িয়ে করা হয়েছে ৬০০ টাকা। বড় ট্রাকে ৬০ শতাংশ টোল বেড়েছে। ৫০০ টাকার টোল ৮০০ টাকা করা হয়েছে। এ সেতুতেও ট্রেইলার, কাভার্ডভ্যান, প্রাইম মুভারের মতো বড় পণ্যবাহী গাড়িকে এত দিন বড় ট্রাক হিসেবে গণ্য করে নেওয়া হয়েছে টোল। এখন থেকে চার এক্সেলের ট্রেইলারে ™ি^গুণ অর্থাৎ এক হাজার টাকা টোল দিতে হবে মুক্তারপুর সেতু পার হতে। বাড়তি প্রতি এক্সেলের জন্য দিতে হবে অতিরিক্ত ৫০০ টাকা করে। ছয় এক্সেলের গাড়িকে দুই হাজার টাকা টোল দিতে হবে।

সেতু বিভাগ বলছে, সর্বশেষ ২০১১ সালে টোল ১৭ শতাংশ বেড়েছিল বঙ্গবন্ধু সেতুতে। জনগণের কথা চিন্তা করেই দশ বছর পর আবার মাত্র ১৭ শতাংশ টোল বাড়ানো হয়েছে। মুক্তারপুর সেতুতে ১৩ বছরে প্রথম টোল বাড়ছে।

 

Comment here