ট্রলারে করোনা আক্রান্ত ব্যক্তির লাশের গুজব, মসজিদের মাইকে ঘোষণা দিয়ে হামলা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ট্রলারে করোনা আক্রান্ত ব্যক্তির লাশের গুজব, মসজিদের মাইকে ঘোষণা দিয়ে হামলা

নিজস্ব প্রতিবেদক : দেশব্যাপী চলমান নিষেধাজ্ঞার পরও নারায়ণগঞ্জ থেকে ট্রলারযোগে গ্রামের বাড়িতে ফিরছিলেন কয়েকটি পরিবারের সদস্যরা। ওই ট্রলারে করোনা আক্রান্ত ব্যক্তির লাশ রয়েছে বলে মসজিদের মাইকে ঘোষণা দেওয়া হয়। এরপর নদীর একপাড়ের অতিউৎসাহী মানুষের দফায় দফায় ছোড়া ইট-পাটকেলের আঘাতে ট্রলারের পাঁচ যাত্রী আহত হন।

পুলিশ ও স্থানীয় রাজনৈতিক নেতারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। গতকাল বৃহস্পতিবার রাত ৯টার দিকে বরিশালের গৌরনদী উপজেলার টরকী বন্দর সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

আহতদের বরাত দিয়ে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম দিলীপ গণমাধ্যমকে জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সড়ক ও নৌ-পথে সারা দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে। তবে জীবিকার তাগিদে নারায়ণগঞ্জ শহরে দিনমজুরের কাজ করে এমন কয়েকটি পরিবার বানারীপাড়া ও স্বরূপকাঠী উপজেলায় গ্রামের বাড়িতে যাচ্ছিলেন। তারা বৃহস্পতিবার রাতে গৌরনদী উপজেলার টরকী বন্দর সংলগ্ন এলাকা অতিক্রমকালে তাদের ট্রলারের তেল শেষ হয়ে যায়।

কামরুল ইসলাম আরও জানান, এ সময় নতুন টরকীর চরে (কালকিনি উপজেলার রমজানপুর) ট্রলারটি থামানোর পরপরই নদীপাড়ের বাসিন্দারা কিছু জিজ্ঞাসা না করেই স্থানীয় মসজিদের মাইকে ঘোষণা দেন, ট্রলারে করোনায় আক্রান্ত ব্যক্তির লাশ রয়েছে, এদের প্রতিহত করুন। পরে দফায় দফায় ট্রলারটিতে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। এতে পাঁচজন জখম হন। খবর পেয়ে থানা পুলিশের সদস্য ও উপজেলা আওয়ামী লীগ নেতারা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ওই আওয়ামী লীগ নেতা জানান, হামলাকারীদের দাবি, ট্রলারে শোয়ানো অবস্থায় রাখা একটি আলমারি দেখে তারা ভেবেছিলেন করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেছেন, সেই লাশ ট্রলারে করে নেওয়া হচ্ছে।

গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. মাহাবুবুর রহমান বলেন, ‘পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর আহতদের প্রাথমিকভাবে চিকিৎসা দেওয়া হয়। পরবর্তীতে নিরাপদে ওইসব পরিবারগুলোর সদস্যদের বানারীপাড়া ও স্বরূপকাঠীর উদ্দেশে পাঠানো হয়। ’

মাহাবুবুর রহমান আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে এভাবে ঝুঁকি নিয়ে কাউকেই গ্রামের বাড়িতে আসা উচিত নয়। পাশাপাশি মসজিদের মাইকে এমন গুজব ছড়িয়ে হামলা চালানোও ঠিক হয়নি।’

Comment here