ডেঙ্গুতে মৃত্যুহার বেশি বাংলাদেশে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

ডেঙ্গুতে মৃত্যুহার বেশি বাংলাদেশে

থামছে না ডেঙ্গুর প্রকোপ। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ১৩ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ১ হাজার ১৪৮ জনে দাঁড়িয়েছে। একই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৬৭৩ জন। বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশে এবার ভয়াবহ হয়ে উঠেছে ডেঙ্গু পরিস্থিতি। তবে মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অধিকাংশ দেশে ইতোমধ্যে কমে এসেছে আক্রান্তের হার। স্বাভাবিক অবস্থায় ফিরছে সবকিছু। তবে ভিন্নচিত্র বাংলাদেশে। এ বছর সবচেয়ে বেশি রোগী ব্রাজিলে হলেও মৃত্যু সবচেয়ে বেশি বাংলাদেশে। মৌসুমের শেষের দিকে এসেও পরিস্থিতির উন্নতি না হয়ে উল্টো দীর্ঘস্থায়ী হওয়ার শঙ্কা করছেন কীটতত্ত্ববিদরা।

অবহেলিত জনগোষ্ঠীকে চিকিৎসাদানকারী আন্তর্জাতিক সংগঠন ডক্টরস উইদাউট বর্ডারস ও ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (ইসিডিসি) তথ্য বলছে, এশিয়া ও দক্ষিণ আমেরিকায় এবার ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি। এর মধ্যে শীর্ষ দশটি দেশের ৭টি দক্ষিণ আমেরিকায়। এর মধ্যে ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু, মেক্সিকো, নিকারাগুয়া ও কলম্বিয়ায় ডেঙ্গুর সংক্রমণ অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি। আর এশিয়ার মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে ভারত ও ফিলিপাইন।

সংস্থা দুটির তথ্য বলছে, ব্রাজিলে ডেঙ্গুর প্রকোপ মার্চে শুরু হয়ে জুন নাগাদ শেষ হয়। গত ২১ আগস্ট পর্যন্ত দেশটিতে ১৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়। এর মধ্যে মারা যায় ৯২০ জন। এ ছাড়া অন্যান্য দেশে দুই লাখের নিচে রোগী। মৃত্যুর হারও অনেক কম।

অন্যদিকে বাংলাদেশে মে মাস থেকে শুরু সেপ্টেম্বর পর্যন্ত ধরা হয়ে থাকে। কিন্তু অক্টোবরেও ভয়াবহতা কমছে না। এরই মধ্যে আক্রান্ত রোগী ২ লাখ ৩৫ হাজার ২০৪ জনে দাঁড়িয়েছে, মারা

গেছেন ১ হাজার ১৪৮ জন। যা একক কোনো দেশে এবারের সর্বোচ্চ মৃত্যু। বাংলাদেশের তুলনায় ১৩ গুণ বেশি রোগী থাকলেও ব্রাজিলে মৃত্যুহার শূন্য দশমিক ০৬ শতাংশ। অন্যদিকে বাংলাদেশে এ হার শূন্য দশমিক ৫ শতাংশ।

Comment here