ঢাকার বায়ুর মানে উন্নতি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঢাকার বায়ুর মানে উন্নতি

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ শুক্রবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই-বায়ুর মান সূচক) শীর্ষে অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই। শহরটির স্কোর সকাল ১০টা ২০ মিনিটে ১৯১।

ঢাকার অবস্থান সকাল এ সময় ছিল ১১তম অবস্থানে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই-বায়ুর মান সূচক) এ শহরের স্কোর ৯৩।

১৫২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। মালয়েশিয়ার কুচিং শহর রয়েছে তৃতীয় অবস্থানে, স্কোর ১৪২।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

Comment here