তারকাদের পয়লা বৈশাখ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
বিনোদন

তারকাদের পয়লা বৈশাখ

আজ বাংলা নতুন বছর। অতীতের দুঃখ-গ্লানি ভুলে, নতুন ভাবে মেতে উঠবে সবাই। পয়লা বৈশাখ মানেই বাঙালির সর্বজনীন উৎসব। বাংলা ঐতিহ্যের সঙ্গে এ উৎসব মিশে আছে একাকার হয়ে। দিনটিকে ঘিরে দেশজুড়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, মেলাসহ নানা আয়োজন করা হয়। সব শ্রেণি-পেশার মানুষ এই উৎসবে অংশ নিয়ে থাকেন। পিছিয়ে নেই শোবিজ অঙ্গনের তারকারাও। বৈশাখ ঘীরে শিল্পীদের ভাবনা ও শৈশবের গল্প নিয়েই দৈনিক আমাদের সময় অনলাইন-এর আজকের আয়োজন।

জামা বানানোর ধুম পড়তো : কুমার বিশ্বজিৎ
বাংলা নববর্ষ মানেই বিশেষ উৎসব। যা বাঙালির হৃদয়ে গেথে আছে। বৈশাখ ঘিরে শৈশবে অনেক মধুর স্মৃতি আছে। ছোটবেলায় বৈশাখ এলেই নতুন জামা বানানোর ধুম পড়তো। মেলায় যাওয়া বা কেনাকাটা করার নেশা তো থাকতোই।

এর পাশাপাশি নতুন জামা পড়ার নেশাও ছিল আমার মধ্যে। এখন তো অনেক গার্মেন্টস হওয়ার কারণে সুন্দর ও ভালো মানের জামা কিনতেই পাওয়া যায়। ওই সময় আমাদের একমাত্র ভরসা ছিল দর্জির দোকান।

আর কোনো উৎসব এলে দর্জির দোকানগুলোতে রীতিমত ভিড় জমে যেত। তাই আমি বৈশাখের আগে থেকেই দর্জির দোকানগুলোতে বায়না করে আসতাম। এরপর আবার দোকানে লুকিয়ে লুকিয়ে দেখতে যেতাম, আমার জামা বানানোর কাজ শুরু করেছে কি-না।

নতুন জামা বাসায় আনার পর, তা ধুয়ে বালিশের নিচে রেখে দিতাম। কবে পয়লা বৈশাখ আসবে আর কবে সেটা পরবো। এরপর নতুন জামা পরে মেলায় ঘুরতে যেতাম। সেই স্মৃতিগুলো মনে হলে, এখনও সুখও পাই।

অনেক কিছুই বদলে গেছে : মমতাজ
ব্যস্ততার কারণে এখন আর বৈশাখের আনন্দে মেতে ওঠা হয় না। কিন্তু একটা সময় বৈশাখকে সামনে রেখে কতশত চিন্তা-ভাবনা করতাম। মেলায় যাব এটা কিনবো, ওটা কিনবো আরও কত কি? শৈশবটা খুব মিস করি।

যদি পেছনে ফেরা যেত, আমি শৈশবের সময়টাতে ফিরে যেতাম। ছোটবেলায় বৈশাখের উৎসবগুলোতে আমরা যে আনন্দ করতাম, এই প্রজন্মের মাঝে সেটা লক্ষ্যকরা যায় না। সময়ের পরিক্রমায় অনেক কিছুই বদলে গেছে।

বৈশাখ উপলক্ষে আমার নিজ এলাকার অনেক স্থানেই মেলার আয়োজন করা হয়। অতিথি হয়ে এবারও সেই মেলায় যাওয়া হবে।

মুক্ত চিন্তায় দৈনিক : এম ফাহিম ফয়সাল স্মরণ

পয়লা বৈশাখ আমার জন্মদিন।জন্মদিনে পরিবারের সঙ্গে সময় কাটিয়ে থাকি। এবার বৈশাখেও তাই করবো। বিকেলে বা সন্ধ্যার পর একটু ঘুরতে যাবো। পুরো দিনটা শুধু পরিবারেরই জন্য থাকবে। কিন্তু একটা সময় বৈশাখ এলে, বন্ধুদের সঙ্গে হৈহুল্লোড়ে মেতে উঠতাম। অনেক আনন্দ করতাম।সারাদিন ঘুরে বেড়াতাম। এখন তো আর সেটা হয় না। কাজ নিয়ে সারাদিনই ব্যস্ত থাকতে হয়। তাই বিশেষ দিনগুলোতে পরিবারের সঙ্গেই থাকতে চাই।

আমি কিন্তু এর বিপক্ষে : পরীমনি

আমি মনে প্রাণে বাঙালি। বাঙালিয়ানা নিজে মধ্যে ধারণ করি। তাই এই দিনটি আমার জন্য বিশেষ একটি দিন। অনেকে মনে করেন, পান্তা-ইলিশ না খেলে নাকি বৈশাখ পালন করা হয় না। কিন্তু আমি এর বিপক্ষে।

বাঙালিয়ানা ফুটিয়ে তুলতে পান্তা-ইলিশের প্রয়োজন হয় না, প্রয়োজন ভাবনা-চিন্তার। এবার নববর্ষে শুটিং নেই। তাই বাসায়ই থাকা হবে। আত্মীয়-স্বজনদের নিয়ে দীর্ঘ সময় আড্ডা দেওয়া হবে। নিজেও ঘুরতে বের হবো। তবে কোথায় যাবো, তা বলতে পারি না। নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করার ইচ্ছে আছে।

সারাদিন ঘুরে বেড়াতাম : সিয়াম আহমেদ
উৎসবের দিনগুলোতে পরিবারের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করি। এবার বৈশাখেও তাই করবো। বিকেলে বা সন্ধ্যার পর একটু ঘুরতে যাবো। পুরো দিনটা শুধু পরিবারেরই জন্য থাকবে।

কিন্তু একটা সময় বৈশাখ এলে, বন্ধুদের সঙ্গে হৈহুল্লোড়ে মেতে উঠতাম। অনেক আনন্দ করতাম। বাধঁনহারা হয়ে সারাদিন ঘুরে বেড়াতাম। এখন তো আর সেটা হয় না। কাজ নিয়ে সারাদিনই ব্যস্ত থাকতে হয়। তাই বিশেষ দিনগুলোতে পরিবারের সঙ্গেই থাকতে চাই।

বৈশাখী সাজে সাজবো : সাফা কবির
বৈশাখের মঙ্গলশোভা যাত্রা দেখতে দারুণ লাগে। ইচ্ছে করে মঙ্গলশোভা যাত্রায় অংশ নিতে। কিন্তু ব্যস্ততার কারণে হয়ে ওঠে না। এবারে বৈশাখের দিনে কেথায় থাকবো, তা এখনও বলতে পারছি না। তবে যেখানে থাকি, বৈশাখের দিন অবশ্যই বৈশাখী সাজে সাজবো।

শাড়ি-গহনার পাশাপাশি চুলের খোপায় ফুলও দেব। প্রতিবারের মতো এবারও অনেক মজা করবো। ইচ্ছে আছে, মেলায় যাওয়ার। মেলায় গিয়ে কেনাকাটা করতে বেশ ভালো লাগে।

আর মেলা যদি হয় কোনো উৎসবকে কেন্দ্র করে, তবে তো কোন কথাই নেই। যে কোনো উৎসবেই, মেলাগুলো প্রাণবন্ত হয়ে উঠে। আর যদি হয় বৈশাখ তবে তো কোনো কথাই নেই।

Comment here