থামছেই না অস্ট্রেলিয়ার দাবানল, পুড়ে ছাই ২ শতাধিক বাড়ি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

থামছেই না অস্ট্রেলিয়ার দাবানল, পুড়ে ছাই ২ শতাধিক বাড়ি

অনলাইন ডেস্ক : অস্ট্রেলিয়ার উপকূলে আবারও ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে দুই শ’র বেশি ঘরবাড়ি। পূর্ব গিপসল্যান্ডের ভিক্টোরিয়া রাজ্যে ৪৩টি ও নিউ সাউথ ওয়েলস রাজ্যে ২০০টি বাড়ি পুড়ে গেছে। দাবানলে গত সোমবার থেকে এ পর্যন্ত মারা গেছেন অন্তত আটজন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে,গতকাল বুধবার একটি গাড়ি থেকে এক ব্যক্তির দগ্ধ লাশ উদ্ধার করা হয়। এ ছাড়া দুই রাজ্য মিলিয়ে পাঁচজন নিখোঁজ আছে বলেও জানিয়েছে প্রশাসন। ফায়ার সার্ভিস সতর্ক করেছে যে তারা প্রত্যন্ত অঞ্চলের কিছু লোকের কাছে পৌঁছাতে পারছে না।

পরিস্থিতির ভয়াবহতা বোঝাতে নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিসের কমিশনার শেন ফিটসিমন্স বলেন, হাজারো মানুষ ঘরবাড়ি ছেড়ে সাগর তীরে আশ্রয় নিচ্ছে। নিউ সাউথ ওয়েলসে এর চেয়ে ভয়াবহ দাবানল আমরা কখনো দেখিনি।’

পরিস্থিতি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও কানাডার কাছেও জরুরি সহায়তা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

খবরে আরও বলা হয়েছে,এক দশকের মধ্যে এটি অস্ট্রেলিয়ার সব থেকে বড় দাবানলের ঘটনা। যাতে এখন পর্যন্ত মোট ১২ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

তবে এখন পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। বুধবার থেকে ভিক্টোরিয়ার প্রধান সড়কটি মানুষের সরে যাওয়ার জন্য দুই ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়। ভিক্টোরিয়াতে দাবানল সতর্কতার সঙ্গে একটি জরুরি অবস্থার সতর্কতাও ছিল। পরে সেটিকে কমিয়ে ‘ওয়াচ অ্যান্ড অ্যাক্ট’ সতর্কতা দেওয়া হয়।

Comment here