বিনামূল্যে হস্তান্তর করা যাবে সরকারি পুরনো গাড়ি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

বিনামূল্যে হস্তান্তর করা যাবে সরকারি পুরনো গাড়ি

নিজস্ব প্রতিবেদক : সরকারি যানবাহন অধিদপ্তরে মেয়াদোত্তীর্ণ ব্যবহার উপযোগী অনেক যানবাহনই পড়ে থাকে। এখন থেকে এসব গাড়ি অন্য সরকারি সংস্থায় বিনামূল্যে হস্তান্তর করা যাবে। তবে তা করা যাবে জনপ্রশাসনমন্ত্রী বা প্রতিমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে। এসব যানবাহন দূরপাল্লার সড়ক বা মহাসড়কে ব্যবহার করা যাবে না।

সরকারি যানবাহন অধিদপ্তরের পুরাতন, সীমিত যাত্রায় ব্যবহার উপযোগী কিন্তু আর্থিকভাবে অলাভজনক ও জীবনকাল উত্তীর্ণ যানবাহন অন্য সরকারি সংস্থায় বিনামূল্যে হস্তান্তর নিয়ে গত সোমবার পরিপত্র জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিদায়ী জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ স্বাক্ষরিত ওই পরিপত্রে হস্তান্তর প্রক্রিয়া এবং সংস্থাগুলোর করণীয় বিষয়েও উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, এসব যানবাহন মেরামত ও সংস্কার করে প্রশিক্ষণ কার্যক্রমে ব্যবহারের মাধ্যমে দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে হস্তান্তরের উদ্যোগ নিতে হবে। এ জন্য জনপ্রশাসনমন্ত্রী বা প্রতিমন্ত্রীর অনুমোদন নিতে হবে। এর পর সরকারি যানবাহন অধিদপ্তর এবং প্রত্যাশী সরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক সই করতে হবে। সরকারি যানবাহন অধিদপ্তর এসব গাড়ি বিনামূল্যে হস্তান্তর করবে। এসব যানবাহন গ্রহণকারী সংস্থা বা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় প্রয়োজনীয় মেরামত বা সংস্কার করে জনস্বার্থে সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে। এ ছাড়া যানবাহন গ্রহণকারী সংস্থাকে প্রতিটি যানবাহনের হিস্ট্রিবুক ও লগবুক সংরক্ষণ করতে হবে।

প্রযোজ্য ক্ষেত্রে গ্রহণকারী সংস্থা জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করে ব্যবহার অনুপযোগী যানবাহনগুলো নীতিমালা অনুযায়ী নিষ্পত্তির ব্যবস্থা করবে। অনিয়ম হলে গ্রহণকারী সংস্থা বা প্রতিষ্ঠান দায়ী থাকবে বলেও জনপ্রশাসনের পরিপত্রে বলা হয়েছে।

Comment here