দাউ দাউ করে জ্বলছে অস্ট্রেলিয়া - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

দাউ দাউ করে জ্বলছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক : ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। দিন যতই বাড়ছে দাবানল আরও তীব্র হচ্ছে। ইতিমধ্যে দাবানল ছড়িয়ে পড়েছে বিভিন্ন রাজ্যে। দাবালন ঠেকাতে দেশটির হাজার হাজার কর্মী কাজ করলেও কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না। দিন গড়ালেই তীব্রতর হচ্ছে আগুনের ভয়াবহতা।

দাবানলের ভয়াবহতা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

সেপ্টেম্বর থেকে ছোট আকারে শুরু হওয়া এই দাবানল এখন প্রকট আকার ধারণ করেছে। এ পর্যন্ত মারা গেছে ২৪ জন। বিশ্বে দূষিত বায়ূর শহর হিসেবে রাজধানী ক্যানবেরা ইতিমধ্যেই উপরের তালিকায় উঠে এসেছে।

এমন অবস্থায় প্রধানমন্ত্রী মরিসন উদ্ধারকারী বিভিন্ন সংস্থা ও সংগঠনকে ক্ষতিগ্রস্থ মানুষের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

সিএনএন’র খবরে বলা হয়েছে, নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের আকাশে বিস্ময়কর ধোঁয়ার কুণ্ডলি দেখা যাচ্ছে। নির্জন রাস্তাগুলো চারিদিকের আকাশ লালবর্ণ ধারণ করেছে। রাজ্যের ইডেন শহরের প্রায় ৩০ কিলোমিটার এলাকাজুড়ে আকাশ রক্তবর্ণ ধারণ করেছে। শহরের বাসিন্দাদের জীবন রক্ষার্থে পুলিশ বাড়ি ছেড়ে সৈকতে গিয়ে আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছেন।

ইডেন শহরের এক বাসিন্দা জানান, আগুনের কারণে সেখানকার শতাধিক ঘরবাড়ি পুড়ে পুরোপুরি নষ্ট হয়ে গেছে। সেখানকার পরিস্থিতি এখন মারাত্নক আকার ধারণ করেছে।

এনএসডব্লিউ রুরাল ফায়াস সার্ভিসের তথ্যমতে, ১৪৬ জায়গায় আগুন জ্বলতে দেখা গেছে। আগুন নিয়ন্ত্রণে ২ হাজার ৭০০ ফায়ারকর্মী কাজ করছেন।

আকাশে ধোয়ার কুণ্ডুলির কারণে আজ রোববার রাজধানী ক্যানবেরা থেকে ‘ক্যানতাস’ বিমানে যেসব যাত্রীর যাওয়ার কথা ছিল তার সবগুলো ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া সিডনি থেকে মেলবোর্নগামী ফ্লাইটও বাতিল করা হয়েছে।

এখন পর্যন্ত দাবানলে অস্ট্রেলিয়ার অন্তত ১২০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে মারা গেছে কয়েক লাখ প্রাণী। বাতাসের গতি বেশি হওয়ায় আগুনের দাবদাহ বেড়েই চলেছে।

এনএসডব্লিউ’র ডেপুটি প্রিমিয়ার জন ব্যারিলারো সংবাদমাধ্যম এবিসি নিউজকে জানান, এটি অস্ট্রেলিয়ার জন্য ‘ভয়াবহ বিপর্যয়’।

Comment here