দূষিত ধোঁয়ায় আচ্ছন্ন লাহোরে নতুন ভাইরাসের হানা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

দূষিত ধোঁয়ায় আচ্ছন্ন লাহোরে নতুন ভাইরাসের হানা

তীব্র বায়ুদূষণে জর্জরিত পাকিস্তানের লাহোর ঢেকে আছে ঘন বিষাক্ত ধোঁয়ায়। কুয়াশার মতো এই ধোঁয়া জেকে বসায় একে স্মগ বা ধোঁয়াশা বলে থাকেন পরিবেশবিদরা। দূষিত এই শহরে এখন নতুন এক ধরনের ভাইরাস হানা দিয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম জিও নিউজ।

দেশটির বিশিষ্ট বিজ্ঞানী ড. ইরফান মালিক জিও নিউজকে বলেন, নতুন এই ভাইরাসের কারণে তীব্র জ্বর, শরীর ব্যাথা, কাশি ও পেটব্যাথা হতে পারে। এটি সংক্রামকও।

প্রতিদিনই এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩০ থেকে ৪০ জন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন শিশু ও বয়স্করা। তবে এখনো লাহোরে এই ভাইরাসে কারও ‍মৃত্যুর খবর পাওয়া যায়নি।

পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী ড. জাবেধ আকরাম ইঙ্গিত দিয়েছেন নতুন এই ভাইরাস কোভিড-১৯ এর কোনো ধরনও হয়ে থাকতে পারে। কেউ করোনা পরীক্ষা করছে না বলে নিশ্চিত হওয়া যাচ্ছে না। তিনি বলেন, এখন অনেক ভাইরাসে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ।

জনবহুল লাহোরে বায়ুদূষণ ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় নিয়মিত শুরুর দিকে থাকে লাহোরের নাম। দূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টিরও আশ্রয় নিয়েছে কর্তৃপক্ষ।

লাহোরের বাতাসের মান কয়েক সপ্তাহ ধরে ক্রমেই খারাপ হয়েছে। দিনের বড় একটি সময়জুড়ে ঘন ধোঁয়াশায় ঢেকে থাকছে লাহোর। জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা শীর্ষ ১০ দেশের একটি পাকিস্তান।

Comment here