দেশে লকডাউনে নারী-শিশু নির্যাতনের সঙ্গে বেড়েছে ধর্ষণ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

দেশে লকডাউনে নারী-শিশু নির্যাতনের সঙ্গে বেড়েছে ধর্ষণ

নিজস্ব প্রতিনিধি ; করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশও নারী ও শিশু নির্যাতন বেড়েছে। একই সঙ্গে বেড়েছে ধর্ষণের ঘটনাও। নারী অধিকার নিয়ে কাজ করা বাংলাদেশ মহিলা পরিষদ সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশিত করে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চ-এপ্রিল-মে এই তিন মাসে ৪৮০ জন নারী ও শিশু বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে ৯০ জন নারী ও ১১৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছেন। এতে করোনা সংকটকালে পারিবারিকভাবে নারী ও শিশু নির্যাতন বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

মানবাধিকার কর্মী ও বিশেষজ্ঞরা বলছেন, করোনার বর্তমান পরিস্থিতিতে লম্বা সময় ঘরের মধ্যে আবদ্ধ থাকা, অর্থনৈতিক টানাপড়েন, সমাজ থেকে বিচ্ছিন্ন অনিশ্চিত পরিস্থিতিতে হতাশা ও অস্থিরতা বোধ করায় পরিবারের সদস্যদের মধ্যে সহিংস আচরণের ঘটনা ঘটছে।

এ বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার কর্মী এবং সমাজ বিষয়ক বিশ্লেষক শিপা হাফিজা বলেন, ‘নারী ও শিশু নির্যাতন বন্ধের জন্য রাষ্ট্র, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এবং সর্বোপরি সর্বস্তরের জনগণের সমন্বিত অংশ গ্রহণ জরুরি।’

Comment here