নকল মাস্ক : ঢাবির সহকারী রেজিস্ট্রার থেকে বরখাস্ত শারমিন জাহান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

নকল মাস্ক : ঢাবির সহকারী রেজিস্ট্রার থেকে বরখাস্ত শারমিন জাহান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে গ্রেপ্তার শারমিন জাহানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সহকারী রেজিস্ট্রার পদ থেকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ রোববার সন্ধায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহানের শিক্ষাছুটিতে থাকা অবস্থায় অনুমতি ব্যতিত ব্যবসা-প্রতিষ্ঠান গড়ে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা বিশ্ববিদ্যালয়ের বিধি-বিধান ও চাকরি শৃঙ্খলা পরিপন্থী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযাগে তার বিরুদ্ধে নিয়মিত মামলা হওয়ায় ও পুলিশি রিমান্ডে থাকায় তিনি বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ও ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন।

এমতাবস্থায় সহকারী রেজিস্ট্রার শারমিন জাহানকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে তাকে সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নোটিশ প্রদান করা হয়েছে।

গত শুক্রবার শারমিন জাহানকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) রমনা বিভাগ। এর আগের দিন বৃহস্পতিবার অপরাজিতা ইন্টারন্যাশনালের এই স্বত্বাধিকারীর বিরুদ্ধে মামলা করে বিএসএমএমইউ কর্তৃপক্ষ। বর্তমানে তিনি তিন দিনের রিমান্ডে আছেন।

শারমিন জাহান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন-১ শাখার সহকারী রেজিস্ট্রার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০১০ সালের মার্চ মাসে বিশ্ববিদ্যালয়ে সেকশন অফিসার হিসেবে যোগদান করেন।

২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাছুটি নিয়ে চীনের উহানের হুয়াজাং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস এডমিনিস্ট্রেশনের ওপর পিএইচডি করতে যান। চীনে থাকা অবস্থায় ২০১৯ সালের মার্চে অপরাজিতা ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান খুলে সরবরাহের ব্যবসা শুরু করেন তিনি।

গত ২৩ জানুয়ারি থেকে উহানে লকডাউন শুরু হলে তিনি দেশে ফিরে আসেন। মার্চের ১৬ তারিখ তিনি আবার বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার হিসেবে কর্মরত শারমিনের মালিকানাধীন অপরাজিতা ইন্টারন্যাশনাল গত ২৭ জুন বিএসএমএমইউতে ১১ হাজার মাস্ক সরবরাহের কার্যাদেশ পায়। এই কার্যাদেশের বিপরীতে অপরাজিতা ইন্টারন্যাশনাল ৩০ জুন প্রথম দফায় ১ হাজার ৩০০, পরবর্তীতে ২ জুলাই দ্বিতীয় ও তৃতীয় দফায় ৪৬০ ও ১ হাজার এবং চতুর্থ দফায় ৭০০ মাস্ক সরবরাহ করেন।

বিএসএমএমইউ র্কর্তৃপক্ষের অভিযোগ, তৃতীয় ও চতুর্থ দফায় পণ্য সামগ্রিক গুণগতমানের স্পেসিফিকেশন অনুযায়ী পাওয়া যায়নি।

Comment here