নতুন এমপিওভুক্ত হলো ২৬১৬ শিক্ষাপ্রতিষ্ঠান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

নতুন এমপিওভুক্ত হলো ২৬১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক : এ বছর নতুন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৬১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত ফাইল শিক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে। দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, এ বছর ১ হাজার ৯৫১টি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। আর কারিগরি ও মাদ্রাসা পর্যায়ের ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে।

এর আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য প্রাথমিক তালিকা করে এমপিও যাচাই-বাছাই কমিটি। এ তালিকা শিক্ষামন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়। শিক্ষামন্ত্রীর অনুমোদনের পর এটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন শেষে এই এমপিওভুক্তি চূড়ান্ত হয়।

গত ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য আবেদন করতে বলা হয়।

দেশে এ পর্যন্ত এমপিওভুক্ত হয়েছে এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৩ হাজার। আর এমপিওভুক্ত হয়নি এখনো প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান।

 

Comment here