পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল-হামদা ওয়ান নি’মাতা লাকা ওয়াল-মুলক লা শারিকা লাকÑ এই তালবিয়া পাঠের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। হিজরি সনের ৮ জিলহজ সূর্যোদয়ের পর স্ব-স্ব গৃহ থেকে ইহরাম বেঁধে তালবিয়াসহ মিনা অভিমুখে রওনা হওয়ার মধ্য দিয়ে তালবিয়াহ বা হজের আনুষ্ঠানিকতা

শুরু করাই হলো সুন্নতি তরিকা।

পবিত্র হজ পালনের উদ্দেশে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ২৫ লাখ মুসল্লি মিনায় সমবেত হবেন। এদের মধ্যে বাংলাদেশ থেকে গেছেন এক লাখ ২৭ হাজার ১৫২ জন। মিনায় যাত্রার মধ্য দিয়ে হজের মূল কাজ শুরু হয়েছে, যা শেষ হবে জিলহজের ১১ তারিখে। মিনায় মুসল্লিরা ৮ জিলহজ জোহর থেকে ৯ জিলহজ ফজরসহ পাঁচ ওয়াক্ত আদায় করবেন। মিনায় হাজিদের রাত কাটানোর জন্য আলাদা আলাদা তাঁবু রয়েছে।

হজ পালনকারীরা ৮ জিলহজ রাত মিনায় কাটিয়ে আরাফাতের ময়দানে যাবেন ৯ জিলহজ। এদিন আরাফাতের ময়দানে অবস্থান শেষে মুজদালিফায় রাত যাপন করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে রাতযাপন শেষে ১০ জিলহজ এখান থেকে ছোট ছোট কঙ্কর (পাথর) সংগ্রহ করে ফের মিনায় গিয়ে শয়তানকে (জামারায়ে উকবা) কঙ্কর নিক্ষেপ করবেন। এর পর কোরবানি শেষে মাথা মু-ন করে ইহরাম খুলবেন।

এর পর মক্কায় এসে তাওয়াফে জিয়ারত (তাওয়াফ ও সায়ি) শেষে আবার মিনায় গিয়ে শয়তানকে (ছোট, মধ্যম ও বড়) কঙ্কর নিক্ষেপ করতে হবে। এটি হজের ওয়াজিব আমল।

Comment here