পলিথিন পরে রোগীদের সেবা, সেই তিন নার্স করোনায় আক্রান্ত! - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

পলিথিন পরে রোগীদের সেবা, সেই তিন নার্স করোনায় আক্রান্ত!

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যে পিপিই’র (পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট) অভাবে পলিথিন পরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেওয়া সেই সেই তিন নার্স করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এক সপ্তাহ আগেেই তাদের পলিথিনের ব্যাগ পরে রোগীদের সেবা দেওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছিল। সেই সময় তারা লন্ডনের হ্যারো অঞ্চলের নর্থউইক পার্ক হাসপাতালে করোনা রোগীদের সেবা দেওয়ার জন্য মাস্ক, গাউন ও গ্লাভসের ঘাটতির কথা জানিয়েছিলেন।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিরর জানিয়েছে, হাসপাতালে পিপিইর ব্যাপক ঘাটতি দেখা দেওয়ায় তারা ময়লা ফেলার পলিথিনের ব্যাগ পরে করোনা রোগীদের সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। এটা ছাড়া তাদের কোনো বিকল্প উপায় ছিল না।

হাসপাতালের নার্সরা জানান, হাসপাতালে পিপিই না থাকায় তারা সুরক্থ পোশাক ছাড়া সেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন। আমরাও করোনায় আক্রান্ত হতে পারি সেটাও জানতাম। পিপিই আমাদের জন্য খুবই দরকার। কিন্তু পাওয়া যাচ্ছে না। সে কারণে পলিথিন পরেই রোগীদের সেবা দিতে হয়েছে।

নর্থউইক পার্ক হাসপাতালের এক নার্স বলেন, ‘এখানে করোনায় আক্রান্ত অনেক তরুণ-তরুণী ভ্যান্টিলেশনে আছেন। তাদের অনেকের অ্যাজমা অথবা ডায়াবেটিস আছে। তারা কাশি থামাতে পারছে না। প্রতিনিয়ত কাশি দিচ্ছে। তাদের সহায়তা করারও কোনো উপায় নেই। তবে আমরা তাদের ভেন্টিলেশনে নিয়ে তাদের শ্বাস-প্রশ্বাস নিতে সামান্য সহায়তা করতে পারি।’

নার্সদের এমন দুরাবস্থার কথা বর্ণনা করে তিনি বলেন, ‘এক সময় তাদের শরীর আর পেরে ওঠে না এবং মারা যান। আমরা তাদের বাঁচাতে পারি না। তবে সবচেয়ে খারাপ লাগার বিষয় হচ্ছে, মৃত্যুর সময় আমরা তাদের স্বজনদেরও শেষ বিদায়টুকু জানাতে কাছে আসতেও দিতে পারি না।’

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, করোনাভাইরাসের কারণে দেশের ৫ দশমিক ৭ শতাংশ চিকিৎসক অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু ব্রিটেনের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানসের (আরসিপি) একটি জরিপ বলছে, দেশটিতে এই মুহূর্তে করোনায় আক্রান্ত চিকিৎসকের সংখ্যা ১৪ দশমিক ৬ শতাংশ।

ব্রিটেনে এরই মধ্যে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৭৭ জনে। আর মারা গেছেন ৭ হাজার ৯৭৮ জন। এ ছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১৩৫ জন।

Comment here