প্রচণ্ড গরমের সঙ্গে অস্বাস্থ্যকর ঢাকার বাতাস - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

প্রচণ্ড গরমের সঙ্গে অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার বৃহত্তম বন্দর বুসান। অন্যদিকে, ১৫৫ স্কোর নিয়ে রাজধানী ঢাকা রয়েছে চতুর্থ স্থানে। আজ বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

সকাল থেকেই রাজধানীতে কড়া রোদ সেই সঙ্গে প্রচণ্ড গরম। গতকাল বিকেলের দিকে বৃষ্টি হয়েছিল। তাতে তাপমাত্রা খানিকটা কমে আসে। কিন্তু আজ আবার গরম পড়েছে প্রচণ্ড।

তালিকার শীর্ষে থাকা বুসানের দূষণ স্কোর ১৭৬ অর্থাৎ সেখানকার বাতাস অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপর রয়েছে পাকিস্তানের করাচি শহর। এই শহরের স্কোর ১৭০ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। এরপরে রয়েছে ভারতের কলকাতা। এই শহরটির বায়ুর মানও অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Comment here