প্রতি উপজেলা থেকে বছরে এক হাজার মানুষ যাবে বিদেশে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

প্রতি উপজেলা থেকে বছরে এক হাজার মানুষ যাবে বিদেশে

নিজস্ব প্রতিবেদক,বগুড়া : দেশের প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর এক হাজার করে যুবক বা যুবতীর বিদেশে কর্মসংস্থানের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল হোসেন।

আজ সোমবার সকালে বগুড়ায় অনুষ্ঠিত ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক সেমিনারে এই তথ্য জানানো হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আবুল হোসেন জানান, রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলার মধ্যে বগুড়া থেকেই সবচেয়ে বেশি মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে পাড়ি দেন। ২০১৯ সালে রাজশাহী বিভাগে মোট ৩৭ হাজার ৬২০ জন বিদেশে গেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি ৮ হাজার ৭৪৪ জন বা মানুষই বগুড়ার বাসিন্দা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব জানান, ২০১৮ সালের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তার নির্বাচনী ইশতেহারে আগামী ৫ বছরে এক কোটি ২৮ লাখ মানুষের কর্মসংস্থান সৃজন এবং প্রতি বছর প্রত্যক উপজেলা থেকে এক হাজার যুব বা যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণের কথা বলেছিলেন। সেই আলোকেই সরকার কাজ করে যাচ্ছে।

আবুল হোসেন আরও জানান, সারা দেশে সরকারি ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) এবং ছয়টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজিতে ওই ১৫টিসহ মোট ৫৫টি ট্রেডে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রয়েছে। এর পাশাপাশি ৩৩টি টিটিসি এবং বেসরকারি আরও ১০০টি প্রতিষ্ঠানে জাপানি ভাষা শেখানো হয়। নির্ধারিত ট্রেড প্রশিক্ষণ এবং ভাষাগত দক্ষতা অর্জনের পর জাপান সরকার প্রশিক্ষিত কর্মীদের পরীক্ষা নিবে এবং ফলাফলের ভিত্তিতে একটি প্যানেল তৈরি করবে। পরবর্তীতে উভয় সরকারের অনুমোদনক্রমে নির্বাচিত কর্মীদের জাপানে নিয়োগ দেওয়া হবে। এজন্য কর্মীকে কোনো অভিবাসন ব্যয় বহন করতে হবে না। তবে ঠিক কত মানুষ জাপানে যাওয়ার সুযোগ পাবে সে ব্যাপারে ওই দেশের সরকার নির্দিষ্ট কোনো চাহিদা দেয়নি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক উজ্জ্বল কুমার ঘোষ। এতে প্রধান অতিথি ছিলেন বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

সেমিনারে আরও বক্তব্য দেন, বগুড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, বগুড়া সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক ও বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান প্রমুখ।

Comment here