ফের অস্বাস্থ্যকর ঢাকার বায়ু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ফের অস্বাস্থ্যকর ঢাকার বায়ু

ঢাকার বায়ুর মানে ফের অবনতি হয়েছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বায়ুর মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার অবস্থান শীর্ষে। আজকে ঢাকার স্কোর ১৭৫, সে অনুযায়ী বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে। আইকিউ এয়ারের তালিকায় ১৭৩ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা; ১৪১ নিয়ে তৃতীয় মিয়ানমারের ইয়াঙ্গুন। চতুর্থ স্থানে থাকা ভিয়েতনামের হ্যানয়ের স্কোর ১৪১ এবং পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ১৩৭।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

Comment here