বশেমুরবিপ্রবিঃ ভাঙচুর যেন তেজপাতা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

বশেমুরবিপ্রবিঃ ভাঙচুর যেন তেজপাতা

তানবির খান, বশেমুরবিপ্রবিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবারো শ্রেণীকক্ষ ভাংচুরের ঘটনা ঘটেছে। আজ বেলা সাড়ে এগারোটার দিকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা ফলিত রসায়ন বিভাগের শ্রেণীকক্ষ ভাঙচুর করে বলে জানা যায়।  ফলিত রসায়নের শিক্ষার্থীরাও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অফিস রুম ভাঙচুর করেছে বলে অভিযোগ রয়েছে। আহত হয়েছেন বেশকিছু শিক্ষার্থী।
প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা  বলেন,  “কিছুদিন আগে থেকে আইআর (আন্তর্জাতিক সম্পর্ক) ও এসিসসিই (ফলিত রসায়ন) এর মধ্যে  শ্রেণীকক্ষ-অফিস ভাগাভাগি নিয়ে ঝামেলা হয়। আজ সকালে কিছু কথা কাটাকাটি হলে পাল্টাপাল্টি ভাঙচুরের ঘটনা ঘটে।”
নাম প্রকাশে অনিচ্ছুক একজন সাধারণ শিক্ষার্থী বলেন, “আন্দোলন-ভাঙচুর ইত্যাদি ঘটনায় বিশ্ববিদ্যালয় দিনে দিনে আরো অশান্ত হয়ে উঠছে। কিছু হলেই ভাঙচুর যেন তেজপাতা। প্রশাসনও দ্রুত কোন বিচারিক পদক্ষেপ নেয় না।” কোন কোন শিক্ষক-শিক্ষার্থী বলছেন, “মূলত ভারপ্রাপ্ত উপাচার্য থাকার জন্য বিশ্ববিদ্যালয়ে নানা সমস্যা আরো জটিল হয়ে উঠছে।” এক শিক্ষক বলেন,”ভারপ্রাপ্ত উপাচার্য থাকায় বিশ্ববিদ্যালয়ের বর্ধিত ভবনের কাজ শুরু করা যাচ্ছে না। ফলে ক্লাসরুম সংকটের জন্য প্রায়ই বিভিন্ন বিভাগের মধ্যে ঝামেলা হচ্ছে।  ভবনের কাজ আগালেও ক্লাসসংকট কিছুটা কমত।”
ভাঙচুরের বিষয়টি নিয়ে প্রক্টর ড. রাজিউর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে ব্যস্ত দেখায়। একজন সহকারী প্রক্টরও কথা বলতে অপারগতা প্রকাশ করেন।
উল্লেখ্য,  গত জানুয়ারিতেও  একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ৫ টি বিভাগের শ্রেণীকক্ষ ভাঙচুর করে কিছু শিক্ষার্থী।  এছাড়াও আরো বেশকিছু বিভাগের মধ্যে পাল্টাপাল্টি উত্তেজনা, শ্রেণীকক্ষ দখল ইত্যাদি ঘটনা ঘটেছে।

Comment here