জবির রসায়ন বিভাগে আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

জবির রসায়ন বিভাগে আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

রোকাইয়া তিথি,জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ ডিবেটিং ক্লাবের আয়োজনে তিনদিন ব্যাপী আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ এর উদ্বোধন হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) দুপুর দুইটায় রসায়ন বিভাগে শ্রেণীকক্ষে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান এ প্রতিযোগিতা উদ্বোধন করেন।

‘আইনের যথাযথ প্রয়োগই দুর্নীতি রোধ করতে পারে’ শিরোনামে উদ্বোধনী বিতর্ক পতিযোগিতায় পক্ষ দলে ছিলেন বিভাগের ১৭ তম ব্যাচের শিক্ষার্থীরা এবং বিপক্ষ দলে ছিলেন বিভাগের ১৫ তম ব্যাচের শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ ডিবেটিং ক্লাবের মডারেট অধ্যাপক ড. মুহাম্মদ জামির হোসেনের সঞ্চালনায় বিতর্ক প্রতিযোগিতার সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান। প্রতিযোগিতায় বিচারকের ভূমিকা পালন করেন অধ্যাপক ড. শামছুন নাহার এবং অধ্যাপক ড. মুহাম্মদ লোকমান হোসেন। এসময় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলম।

বিতর্কে পক্ষ দলের দলনেতা হিসেবে ছিলেন মোছা. মোহিনী খাতুন, অন্য বক্তারা হলেন মো. মুজাহিদুল ইসলাম এবং মো. শাওন।  অন্যদিকে বিপক্ষ দলীয় নেতা হিসেবে ছিলেন তাজকিয়া টুসি, অন্য বক্তারা হলেন ছামিরা ইসলাম ছনি এবং রবিউল ইসলাম। প্রতিযোগিতায় বিপক্ষ দলকে বিজয়ী ঘোষণা করেন বিচারকরা। এসময় বিপক্ষ দলের  দলনেতা তাজকিয়া টুসিকে সেরা বিতার্কিক হিসেবে ঘোষণা করা হয়।

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ ডিবেটিং ক্লাবের মডারেট অধ্যাপক ড. মুহাম্মদ জামির হোসেন বলেন, আমাদের জ্ঞান এবং বুদ্ধিবৃত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হবে। যুক্তির মাধ্যমে আমাদের আদর্শ অন্যদের মাঝে উপস্থাপন করতে হবে। কথার জবাব কথা, যুক্তির জবাব যুক্তি দিয়ে দিতে হবে।

বিতর্ক প্রতিযোগিতার সভাপতি অধ্যাপক ড. মোঃ শাহজাহান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের বিতর্ক প্রতিযোগিতা ধারাবাহিকভাবে অব্যাহত থাকবে। আশা করি রসায়ন বিভাগের বিতার্কিকর একদিন জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা করবে এবং পুরস্কার অর্জন করে আনবে।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ ডিবেটিং ক্লাব প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার্থীদের মাঝে যুক্তির চর্চা ছড়িয়ে দিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিতর্ক প্রতিযোগিতা আয়োজন, অংশগ্রহণ এবং কৃতিত্বপূর্ণ অর্জনের মাধ্যমে জবি রসায়ন বিভাগ ডিবেটিং ক্লাব বিতার্কিকদের মেধা ও মননে আত্মবিশ্বাসী এবং শাণিত মূল্যবোধের ধারক হিসেবে প্রতিষ্ঠিত করতে দৃঢ়প্রতিজ্ঞ।

Comment here