বাতাসে নতুন বইয়ের ঘ্রাণ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বাতাসে নতুন বইয়ের ঘ্রাণ

চপল মাহমুদ : তিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের সবুজ আঙিনায় হালকা হিমেল বাতাসে ভেসে আসছে নতুন বইয়ের ঘ্রাণ। নতুন বইয়ের টানে আগতরা স্টলে স্টলে ঘুরে দেখছেন সদ্য প্রকাশিত প্রিয় লেখকের বইগুলো। কেউ কেউ কিনেও নিচ্ছেন, মেতে উঠছেন আনন্দ আড্ডায়। লেখক, প্রকাশক, আয়োজক সবার আনন্দমুখর সংযোগ ঘটিয়ে তিন বছর পর ফেব্রুয়ারির প্রথম দিন থেকে শুরু হয়েছে মাসব্যাপী বাঙালির প্রাণের অমর একুশে বইমেলা।

গতকাল বৃহস্পতিবার ছিল বইমেলার দ্বিতীয় দিন। এদিন বইমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে বেশ কিছু পাঠক ও দর্শনার্থীকে মেলায় ভিড় করতে দেখা গেছে। বিশেষ করে তরুণ-তরুণীরা বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে মেলায় এসেছেন। মেলা চলে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। এদিন মেলায় নতুন বই এসেছে ২১টি।

গতকাল সোহরাওয়ার্দী উদ্যান অংশে ঢুকে দেখা যায়, এখনো বেশ কিছু স্টলের নির্মাণকাজ শেষ হয়নি। মেলার দ্বিতীয় দিনেও পুরোপুরি সেজে উঠতে পারেনি প্যাভিলিয়নগুলো। আর যারা নির্মাণকাজ শেষ করে ফেলেছেন, তাদের নির্মাণবর্জ্য এখনো পড়ে আছে মেলার প্রাঙ্গণজুড়ে। মেলায় প্রবেশের জন্য টিএসসি গেট, কালীমন্দির গেট এবং জাতীয় চার নেতার মাজারসংলগ্ন গেটের কাজও পুরোপুরি শেষ হয়নি।

শুধু স্টল-প্যাভিলিয়ন নয়, বাংলা একাডেমি প্রাঙ্গণ ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের যে সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গাজুড়ে মেলা আয়োজন করছে বাংলা একাডেমি, তার কোনো অংশের কাজই পুরোপুরি শেষ হয়নি। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের পাশের বেষ্টনী নির্মাণকাজ সম্পন্ন না হওয়া মেলার পূর্বপাশ একেবারেই অরক্ষিত অবস্থায় রয়েছে। এ পাশের প্রবেশপথের কাজও সম্পন্ন হয়নি। সোহরাওয়ার্দী উদ্যান অংশের পশ্চিম-উত্তর কোণে মোড়ক উন্মোচন মঞ্চের সামনে লিটল

ম্যাগাজিন চত্বরটির কাজও পুরোপুরি শেষ হয়নি। শেষ হয়নি মোড়ক উন্মোচন মঞ্চের কাজ। জরুরি আশ্রয়কেন্দ্র, স্বাস্থ্যসেবা জোন, ব্রেস্ট ফিডিং জোন, খাবারের দোকানের কাজ এখনো পুরোপুরি শেষ হয়নি।

এসব বিষয়ে জানতে চাইলে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম বলেন, এত বড় কর্মযজ্ঞে এ ধরনের ঘাটতি থাকাটাই স্বাভাবিক। আশা করছি দু-এক দিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন : গতকাল বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা লোকসাহিত্যে হাটুরে কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন বিলু কবীর। আলোচনায় অংশগ্রহণ করেন বেলাল হায়দার পারভেজ, আহমেদ মাওলা এবং তানভীর আহমদ সিডনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আসাদ মান্নান, নাসির আহমেদ, মাহবুব আজিজ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, লায়লা আফরোজ এবং ফয়জুল্লাহ সাঈদ। সংগীত পরিবেশন করেন মহিউজ্জামান চৌধুরী, তিমির নন্দী, রুমানা ইসলাম, তানজিনা করিম স্বরলিপি এবং আজমা সুরাইয়া শিল্পী।

লেখক বলছি মঞ্চ : এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন আখতার হোসেন, মুহাম্মদ শামসুল হক, ফারুক মাহমুদ এবং পারভেজ হোসেন।

আজকের আয়োজন : আজ অমর একুশে বইমেলার তৃতীয় দিন শুক্রবার প্রথম ছুটির দিন এবং প্রথম শিশুপ্রহর। বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় শিশুপ্রহর চলবে। মেলা চলবে রাত ৯টা পর্যন্ত। আজ বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ : আবুল মাল আবদুল মুহিত’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

 

Comment here