বায়ুদূষণে কিছুটা উন্নতি ঢাকার - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বায়ুদূষণে কিছুটা উন্নতি ঢাকার

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে পাকিস্তানের লাহোর। আজ দূষণ মাত্রার দিক থেকে রাজধানী ঢাকার অবস্থান ১৩তম। আজ বুধবার সকাল ৯টা ৭ মিনিটের বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা লাহোরের বায়ুর মানের স্কোর হচ্ছে ৩০৬ অর্থাৎ লাহোরের বাতাস আজ বিপজ্জনক অবস্থায় রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে ভারতের দিল্লি ও চীনের চেংদু। একিউআই সূচকে দিল্লির স্কোর ২২১ আর চেংদুর ১৮০।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান ১৩তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১২৭ অর্থাৎ এখানকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য ঢাকার বাতাস অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।২২১ আর চেংদুর ১৮০।

Comment here