বাড়ির বদলে আদালতে ভিয়েতনাম ফেরত সেই ৮১ শ্রমিক - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বাড়ির বদলে আদালতে ভিয়েতনাম ফেরত সেই ৮১ শ্রমিক

নিজস্ব প্রতিবেদক : দালালের খপ্পরে পড়ে সর্বস্ব খোয়ানো ৮১ শ্রমিককে গ্রেপ্তার দেখিয়েছে তুরাগ থানা পুলিশ। এসব শ্রমিক ভিয়েতনাম থেকে দেশে ফিরেছিলেন। আজ মঙ্গলবার সকালে রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শেষে তারা বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন।

তবে এই ৮১ শ্রমিককে বাড়ি যেতে না দিয়ে সকালে আদালতে নিয়ে যায় পুলিশ। তুরাগ থানার উপপরিদর্শক (এসআই) আসমাউল হুসনা এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ভিয়েতনাম থেকে দেশে ফিরে ৮১ জন শ্রমিক কোয়ারেন্টিনে ছিলেন। করোনা পরিস্থিতির কারণে দেশে পাঠানো হয়েছিল। তাদের ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশও এসেছিল ভিয়েতনাম থেকে।

গত ১৮ আগস্ট ভিয়েতনাম থেকে দেশে ফেরেন এই ৮১ শ্রমিক। বিশেষ ফ্লাইটে দেশে ফেরার পর দফায় দফায় জিজ্ঞাসাবাদের সম্মুখীন হন তারা। তাদের উত্তরার দিয়াবাড়িতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়। সেখানে এসব প্রবাসীদের সঙ্গে থাকা জিনিসপত্রের তালিকা তৈরি করেছে পুলিশ।

দেশে ফেরত পাঠানোর দাবিতে মধ্য জুলাইতে এই শ্রমিকেরা ভিয়েতনামের ভুং তাও থেকে এক হাজার ৬৭৭ কিলোমিটার দূরের হ্যানয়ে এসে সেখানকার বাংলাদেশি দূতাবাসের সামনে অবস্থান নেন। এর পরিপ্রেক্ষিতে ভিয়েতনাম সরকার পাচারকারীদের বিরুদ্ধে তদন্ত করার সিদ্ধান্ত নেয়। দালালের খপ্পরে পড়া অভিবাসী শ্রমিকদের প্রত্যেকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ছাড়পত্র নিয়ে ভিয়েতনামে যান। তাদের দাবি, কোনো অন্যায় না করার পরও তাদের বিরুদ্ধে পুলিশি তৎপরতার কারণ তারা বুঝতে পারছেন না।

Comment here