বিপুল সংখ্যক মরদেহ সৎকারে হিমশিম খাচ্ছেন কর্মীরা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

বিপুল সংখ্যক মরদেহ সৎকারে হিমশিম খাচ্ছেন কর্মীরা

ইসমাইল হোসেন স্বপন,ইতালি থেকে : প্রাণঘাতী করোনাভাইরাসে ইউরোপের দেশ ইতালিতে মৃতের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। একই সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এখন পর্যন্ত দেশটিত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮২৫ জন।

তবে এত সংখ্যক মানুষের দাফনের জায়গা হচ্ছে না মিলানের কবরস্থানগুলোতে। এ জন্য কাছের শহর বারগেমোতে মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে।

এদিকে, স্থানীয় কবরস্থানে সংশ্লিষ্টরা এত মরদেহ সৎকারের কাজ করতে গিয়ে শারীরিক ও মানসিক চাপের মুখে পড়ছেন। এ কারণে শুধু জায়গা নয়, সংকট দেখা দিয়েছে মরদেহ দাফনকারী কর্মীরও। প্রতিনিয়ত মৃতদেহ আসতে থাকায় সৎকার কাজে হিমশিম খাচ্ছেন কর্মীরা। করোনাভাইরাস ছোঁয়াচে হওয়ায় মৃতদের দাফনে সহায়তার জন্য পাওয়া যাচ্ছে না নতুন কর্মী।

যে শহর মানুষের পদচারণায় দিনরাত মুখরিত হয়ে থাকতো, আজ সেই শহর নীরব নিস্তব্ধ। চারদিকে শুধু অ্যাম্বুলেন্সের সাইরেন বাজানো হর্ণ। প্রতিদিনই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে লাশের মিছিল। মৃত্যুর সংখ্যা বেড়ে এ যেন এক মৃত্যুপুরী।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৭৯৩ জন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮২৫ জনে।

এখন পর্যন্ত এটাই যেকোনো দেশের জন্য একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ ছাড়া সর্বোচ্চ মৃত্যুর তালিকায় করোনার উৎসস্থল চীনকেও ছাড়িয়ে গেছে দেশটি।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫৫৭ জন। ইতালিতে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪২ হাজার ৬৮১। সব মিলিয়ে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৫৩ হাজার ৫৭৮ জন।

Comment here