বৃষ্টির পরও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বৃষ্টির পরও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

বৃষ্টির মধ্যেও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস। বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন নবম স্থানে অবস্থান করছে ঢাকা। রাজধানী শহরটির স্কোর ১৬৪, যা অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।

আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টা ৩২ মিনিটে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২২৯, যা খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।

তালিকায় এখন ১৭৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির বায়ুর অবস্থাও ‘অস্বাস্থ্যকর’। একই স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে কাতারের দোহা। ১৭১ স্কোর নিয়ে পাকিস্তানের করাচি চতুর্থ এবং ১৬৮ স্কোর নিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাই পঞ্চম অবস্থানে রয়েছে।

ষষ্ঠ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৬৭; সপ্তম চীনের বেইজিং, স্কোর ১৬৬; অষ্টম পোল্যান্ডের রোকলে, স্কোর ১৬৪।

দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Comment here