ব্যবহারিক ক্লাস-পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয় - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ব্যবহারিক ক্লাস-পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : সাতটি নিদের্শনা অনুসরণ করে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গেুলো। এ বিষয়ে অনুমতি দিয়ে আজ সোমবার অফিস স্মারক প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। করোনাভাইরাসের কারণে প্রলম্বিত হওয়ায় শিক্ষার্থীদের নিরাপদ ভবিষ্যত কর্মজীবনের জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইউজিসি জানিয়েছে, বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় এ বিষয়ে অনুমোদন চেয়ে কমিশনে আবেদন করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। সংস্থাটির পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয়) ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত ওই স্মারকটি সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রাররের কাছে পাঠানো হয়েছে।

স্মারকটি বলা হয়েছে, নির্দেশনাটি শুধুমাত্র স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। যে সাত শর্তে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নিতে পারবে, সেগুলো নিচে দেওয়া হলো :

১. এক দিনে একটি প্রোগ্রামের একটির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়া যাবে না।

২. বাধ্যতামূলক ফেস মাস্ক পরা, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণসহ স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে।

৩. প্রতি ক্লাসে একসঙ্গে অনধিক ১০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা সম্পন্ন করতে হবে।

৪. শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর কেবলমাত্র আধঘণ্টা আগে ক্যাম্পাসে আগমণ এবং তা শেষ হওয়ার দশ মিনিটের মধ্যে ক্যাম্পাস থেকে প্রস্থান নিশ্চিত করতে হবে।

৫. সংশ্লিষ্ট কোর্সের মৌখিক পরীক্ষা অনলাইনে সম্পন্ন করতে হবে।

৬. ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীর মাঝে দূরত্ব থাকতে হবে ন্যূনতম ৬ ফুট।

৭. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও এমন দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে।

ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থা করা স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব। এ বিষয়ে কমিশন কোনো দায়ভার গ্রহণ করবে না। স্মারকপত্রে গত ৭ মে জারি করা সাধারণ নির্দেশাবলী যথাযথ প্রতিপালন ও অনুসরণ নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়েছে। ওইদিন ও পরে ২০ মে এবং ১৭ আগস্ট কমিশন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে অনলাইনে ক্লাস ও পরীক্ষাগ্রহণ, মূল্যায়ন এবং শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

 

Comment here