ব্যাংক ঋণের সুদ দুই মাস স্থগিত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

ব্যাংক ঋণের সুদ দুই মাস স্থগিত

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে কোনো ব্যাংকে গ্রহীতাদের কাছ থেকে ঋণ আদায় করতে না পারলেও তাদের খেলাপী করতে পারবে না। পাশাপাশি এপ্রিল ও মে, এ দুই মাসের জন্য ঋণের সুদও স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ রোববার এক প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিতকরণ ও গতিশীল রাখার লক্ষ্যে ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে ঋণ সুবিধা প্রদানসহ বিভিন্ন ধরনের আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

এতে আরও বলা হয়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট ব্যবসায়িক পরিস্থিতি বিবেচনায় ব্যাংকের সকল প্রকার ঋণের ওপর ১ এপ্রিল থেকে আগামী ৩১ মে পর্যন্ত আরোপিত/আরোপযোগ্য সুদ স্থানান্তর করতে হবে ‘সুদবিহীন ব্লকড হিসাবে’।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্লকড হিসাবে স্থানান্তরিত সুদ সংশ্লিষ্ট ঋণ গ্রহীতার কাছ থেকে আদায় করা যাবে না এবং এমন সুদ ব্যাংকের আয়খাতে স্থানান্তর করা যাবে না। যদি কোনো ব্যাংক ইতিমধ্যে সুদ আয়খাতে স্থানান্তর করে থাকে, তা রিভার্স এন্ট্রির মাধ্যমে সমন্বয় করতে হবে। ব্লকড হিসাবে রক্ষিত/রক্ষিতব্য সুদ সমন্বয়ের বিষয়ে পরবর্তীতে অবহিত করা হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ীই সব ধরনের ঋণের সুদ আদায় দুই মাস জন্য বন্ধ রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে বলেছিলেন, তাদের ব্যাংক ঋণের সুদের বোঝা লাঘবে সরকার পদক্ষেপ নেবে। সুদ নিয়ে দুশ্চিন্তা না করতেও ব্যবসায়ীদের বলেছিলেন প্রধানমন্ত্রী। যাতে সুদ স্থগিত থাকে- বিয়টি নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন বলেও জানান তিনি। এরপরই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ নির্দেশনা এলো।

Comment here