মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরে ভিড়েছে প্রথম জাহাজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরে ভিড়েছে প্রথম জাহাজ

নিজস্ব প্রতিবেদক,কক্সবাজার : দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর কক্সবাজারের মহেশখালীতে ট্রায়াল হিসেবে প্রথম জাহাজ ‘ভেনাস ট্রাইয়াম্প’ ভিড়েছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বন্দরের জেটিতে ভিড়ে পানামার পতাকাবাহী জাহাজটি।

এর আগে গত ২২ ডিসেম্বর ইন্দোনেশিয়ার ‘পেলাভুবন সিলেগন’ বন্দর থেকে স্ট্রিম জেনারেটরের যন্ত্রাংশ নিয়ে জাহাজটি মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের উদ্দেশে রওনা দেয়। আজ মঙ্গলবার সকাল ৯টায় বন্দরের ক্যানেলে প্রবেশ করে। এরপর জাহাজটি চালিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অস্থায়ীভাবে নির্মিত জেটিতে নেওয়ার কাজটি করেন বন্দরের পাইলটরা।

সি-শোর মেরিন প্রাইভেট লিমিটেডের জাহাজটির দেশীয় এজেন্ট হিসেবে কাজ করছে এনসেইন্ট স্টিমশিপ লিমিটেড এবং স্টিবেটর হিসেবে কাজ করছে গ্রিন এন্টারপ্রাইজ।

জাহাজ ভেড়ানোর জন্য এর পূর্বে প্রস্তুত করা হয়েছে আড়াইশ মিটার প্রস্থ, ১৮ মিটার গভীরতার ১৪ কিলোমিটার দীর্ঘ চ্যানেল। বঙ্গোপসাগর থেকে এই চ্যানেল দিয়েই বন্দর জেটিতে প্রবেশ করে জাহাজটি। এ ছাড়া চট্টগ্রাম বন্দরের মেরিন বিভাগ গভীর সাগর থেকে জাহাজগুলো চ্যানেল দিয়ে জেটিতে প্রবেশের জন্য স্থাপন করেছে পথ নির্দেশক ছয়টি বয়া।

তবে আনুষ্ঠানিকভাবে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালু হওয়ার সময় ধরা হয়েছে ২০২৫ সালে।

চট্টগ্রাম বন্দরের সহকারী হার্বার মাস্টার ক্যাপ্টেন মো. আতাউল হক সিদ্দিকী জানান, এটি দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর। মাতারবাড়িতে প্রথম এই জাহাজ নোঙর করার মাধ্যমে এ বন্দরের যাত্রা শুরু হলো।

 

Comment here