মানবদেহে পরীক্ষার জন্য দুটি ভ্যাকসিনের অনুমোদন দিলো চীন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

মানবদেহে পরীক্ষার জন্য দুটি ভ্যাকসিনের অনুমোদন দিলো চীন

অনলাইন ডেস্ক : নভেল করোনাভাইরাস মোকাবিলায় প্রাথমিকভাবে মানবদেহে পরীক্ষার জন্য দুটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে চীন। আজ মঙ্গলবার দেশটির ‘স্টেট কাউন্সিলের যৌথ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা’ এমন তথ্য জানিয়েছে বলে সিনহুয়া সংবাদমাধ্যমের বরাত দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এই ভ্যাকসিন দুটি প্রস্তুত করেছে চীনের ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপের (সিনোফর্ম) অধীনে উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট এবং বেইজিংভিত্তিক সংস্থা সিনোভাক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কোং লিমিটেড। ইমিউনোজেনেসিটি বাড়ানোর জন্য মৃত প্যাথোজেনিক অণুজীবগুলো ব্যবহার করে এই ভ্যাকসিন প্রস্তুত করা হয়েছে।

সিনোফর্ম সূত্রে জানা যায়, সংস্থাটিকে দুটি প্রযুক্তিগত পদ্ধতির ভ্যাকসিন গবেষণা ও উন্নয়নের জন্য প্রায় ১৪২ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। অনুমোদিত নিষ্ক্রিয় টিকা ছাড়া সংস্থাটি আরও একটি নিষ্ক্রিয় ভ্যাকসিন এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং ভ্যাকসিন নিয়ে কাজ করছে।

বিগত বছরগুলোতে বিভিন্ন রোগের যেমন-হেপাটাইটিস এ, ইনফ্লুয়েঞ্জা এবং পলিওমিলাইটিসের মতো রোগের ভ্যাকসিন আবিষ্কারের জন্য একটি শক্ত ভিত্তি স্থাপন করেছে চীন।

সফটওয়ার সল্যুশন কোম্পানি ডারাক্সের পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে। এতে আক্রান্ত হয়েছে ১৯ লাখ ২৯ হাজার ২১৯ জন এবং এই ভাইরাসে মৃত্যু হয়েছে এক লাখ ১৯ হাজার ৭৫৮ জনের।

Comment here