‘মিগজাউম’ নিয়ে চিন্তা নেই বাংলাদেশের - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

‘মিগজাউম’ নিয়ে চিন্তা নেই বাংলাদেশের

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় মিগজাউম। এটি শক্তিসঞ্চয় করে অগ্রসর হচ্ছে ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমের দিকে। আজ সোমবার সকালে প্রবল শক্তিধর এই ঘূর্ণিঝড়টি বিজায়ওয়াড়া সমুদ্রবন্দরের ওপর দিয়ে স্থল ভাগে আঘাত হানতে পারে। অন্ধ্র প্রদেশ ও ওড়িশা রাজ্যের ওপর দিয়ে আবারও বঙ্গপোসাগরে নেমে যাওয়ার সম্ভাবনা নির্দেশ করছে আমেরিকার জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার। এটি বাংলাদেশ উপকূলে আঘাত হানার কোনো শঙ্কা নেই।

আবহাওয়া বিশ্লেষকরা জানান, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের বিপদসীমা থেকে দূরবর্তী অবস্থান দিয়ে অতিক্রম করার ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা ও মধ্যাঞ্চলে শুধুমাত্র মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত ছাড়া আর কোনো প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা নেই। ‘মিগজাউমে’র প্রভাবে আগামীকাল থেকে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজারে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। তবে রাজশাহী ও রংপুরের দিকে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই। সিলেটের দিকে সামান্য হতে পারে। এই ঘূর্ণাবর্তের প্রভাবে শীত বাধা প্রাপ্ত হচ্ছে। বৃষ্টির পর আগামী সপ্তাহে দেশের সর্বত্রই শীতের আমেজ বাড়বে।

এর প্রভাবে আগামীকাল মঙ্গলবার থেকে দুই দিন উত্তর বঙ্গোপসাগর প্রচণ্ড উত্তাল থাকার প্রবল সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে জানিয়েছেন, ঘূর্ণিচক্রের সম্ভাব্য যে গতিপথ, তাতে বাংলাদেশের দিকে আসার শঙ্কা নেই। ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে আঘাত হানছে না।

Comment here