মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানোর আবেদন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানোর আবেদন

রাজধানীর পল্টন থানায় নাশকতার একটি মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেছে পুলিশ। গত বৃহস্পতিবার মামলার তদন্তকারী কর্মকর্তা ও পল্টন মডেল থানার উপপরিদর্শক (এসআই) সুমিত কুমার এ আবেদন করেন। গত ২৯ অক্টোবর থেকে কারাগারে থাকা এ প্রবীন নেতার উপস্থিতিতে আগামী সোমবার এ বিষয়ে শুনানি হবে। গতকাল শুক্রবার পল্টন থানার আদালতের নিবন্ধন শাখা থেকে এ তথ্য জানা গেছে।

মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বলেন, ‘গ্রেপ্তার দেখানোর আবেদন করা মামলার ন্যায় আরও ৯টি মামলা রয়েছে। এজাহারে নাম থাকা ওইসব মামলায় গত দেড় মাসেও পুলিশ গ্রেপ্তার দেখানোর আবেদন না করায় আমরা গত ১৩ অক্টোবর ১০ মামলায় জামিনের আবেদন করেছিলাম। পুলিশ গ্রেপ্তার দেখানোর আবেদন না করায় আদালত কোনো আদেশ না দিয়ে আমাদের উচ্চ আদালতে যেতে বলেছেন।’

তিনি আরও বলেন, ‘মামলাগুলোর মধ্যে পল্টন থানার সাত মামলা ও রমনা মডেল থানার তিন মামলা রয়েছে।’

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ছিল। মহাসমাবেশ শুরুর আগেই কাকরাইলে দুপুর থেকে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষের বিজয়নগর পানির ট্যাংক ও শান্তিনগর এলাকায় ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বিকেল ৩টার দিকে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যায়।

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে পুলিশের এক সদস্য ও যুবদলের ওয়ার্ড পর্যায়ের এক নেতা নিহত হন। সংঘর্ষে আহত হয়েছেন পুলিশের ৪১ ও আনসারের ২৫ সদস্য। আহত হয়েছেন কমপক্ষে ২০ জন সাংবাদিক। সংঘর্ষে হাজারের বেশি নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি বিএনপির।

ওই ঘটনার পর গত ২৮ অক্টোবর মির্জা ফখরুলের গুলশানের নিজ বাসা থেকে তাকে আটক করেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। এরপর প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের অভিযোগের মামলায় তাকে আদালতে হাজির করা হলে গত ২৯ অক্টোবর আদালত তার জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠান। এরপর গত ২ নভেম্বর মহানগর দায়রা জজ আদালতে মির্জা ফখরুলের জামিন চেয়ে আবেদন করা হয়। আবেদনের পর আদালতে জামিন শুনানির জন্য ২০ নভেম্বর দিন ধার্য করেন। ওইদিন রাষ্ট্রপক্ষ জামিন শুনানি পেছানোর জন্য আবেদন করলে আদালত জামিন শুনানি পিছিয়ে গত ২২ নভেম্বর দিন ধার্য করেন। ওইদিন শুনানি শেষে জজকোর্ট তার জামিন নামঞ্জুর করেন। এরপর গত ৫ ডিসেম্বর হাইকোর্টে তার জামিন চেয়ে আবেদন করা হয়। গত ৭ ডিসেম্বর ফখরুলকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট।

Comment here