মুজিববর্ষ উদযাপনে বিদেশে ৭৭ মিশনে ২৬১ কর্মসূচি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মুজিববর্ষ উদযাপনে বিদেশে ৭৭ মিশনে ২৬১ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিদেশে বাংলাদেশের ৭৭টি মিশনে ২৬১টি কর্মসূচি বাছাই করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এদিকে উদ্বোধনী অনুষ্ঠানসহ মুজিববর্ষের বিভিন্ন অনুষ্ঠানে এ পর্যন্ত ১৮ বিদেশি অতিথির অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন সাংবাদিকদের জানান, চলতি বছরের ১৭ মার্চ থেকে আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত বিশ্বব্যাপী যথাযথ মর্যাদায় মুজিববর্ষ পালনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানসহ আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠেয় কর্মসূচিতে বিভিন্ন দেশের এ পর্যন্ত ১৮ বিশিষ্ট ব্যক্তিত্ব তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। তাদের মধ্যে বিভিন্ন দেশের বর্তমান ও সাবেক সরকারপ্রধান, রাষ্ট্র ও সরকারপ্রধানের প্রতিনিধি, রাজনীতিবিদ, আন্তর্জাতিক সংস্থার প্রধান ও খ্যাতিমান ব্যক্তিত্ব রয়েছেন।

জানা গেছে, যেসব বিশিষ্ট ব্যক্তিত্ব তাদের উপস্থিতি নিশ্চিত করেছেন, তাদের মধ্যে রয়েছেন- ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী, বঙ্গবন্ধুর নাতনি ব্রিটিশ লেবার পার্টির এমপি টিউলিপ রেজওয়ান সিদ্দিক, ব্রিটিশ লেবার পার্টির এমপি রুশনারা আলী, ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য লে থু হা, নেপালি কংগ্রেসের অর্জুন নরসিংহ কে সি, ইউনেস্কোর সাবেক মহাসচিব ইরিনা বোকোভা। এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কমিটির বৈঠকে মুজিববর্ষ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবশেষ কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়েছে বলে জানান কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিদেশে সভার আয়োজন, চিত্রপ্রদর্শনী, বিদেশের বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন (ব্যাংকক, ওয়ারশ ও হাইডেলবার্গে ইতোমধ্যে স্থাপিত), চ্যান্সারি প্রাঙ্গণ ও আন্তর্জাতিক সংস্থার দপ্তরে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে পররাষ্ট্র মন্ত্রণালয় বছরব্যাপী আন্তর্জাতিক সভার আয়োজন, চিত্রপ্রদর্শনী ও ঢাকায় বিদেশি দূতাবাসগুলোর সঙ্গে ক্রিকেট বা ফুটবল টুর্নামেন্ট আয়োজন এবং জাতীয় কনস্যুলার সেবা সপ্তাহের আয়োজনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কমিটির পক্ষ থেকে দেশে এবং বিদেশে মুজিববর্ষের অনুষ্ঠানে কমিটির সদস্যদের সম্পৃক্ত করার সুপারিশ করা হয়েছে।

ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আবদুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজামউদ্দিন জলিল জন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comment here