মৃত্যুদণ্ডাদেশ রিভিউ চেয়ে এ টি এম আজহারের আবেদন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মৃত্যুদণ্ডাদেশ রিভিউ চেয়ে এ টি এম আজহারের আবেদন

নিজস্ব প্রতিবেদক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করা হয়েছে।

আজ রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দায়ের করেন তার আইনজীবীরা।

এটিএম আজহারুল ইসলামের আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানিয়েছেন, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর আদালত সচল হওয়ায় আমরা রিভিউ আবেদন করেছি। রিভিউ আবেদনে তার দণ্ড থেকে খালাস চাওয়া হয়েছে এবং এর পক্ষে ১৪টি যুক্তি তুলে ধরা হয়েছে।

এর আগে আপিল বিভাগ গত বছরের ৩১ অক্টোবর এই জামায়াত নেতার মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন। গত ১৫ মার্চ ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়। নিয়ম অনুযায়ী রায়ের অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে হয়। কিন্তু করোনা মহামারির কারণে আদালত বন্ধ থাকায় এতদিন রিভিউ দায়ের করা হয়নি।

এ বিষয়ে আইনজীবী শিশির মনির বলেন, ‘যেহতু আদালত বন্ধ ছিল, তাই রিভিউ আবেদন দায়ের করতে পারিনি। এখন আপিল বিভাগ চালু হয়েছে, সে জন্য আমরা যুক্তিযুক্ত কারণ তুলে ধরেই রিভিউ আবেদনটি দায়ের করেছি।’

এর আগে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া রায়ে ২, ৩ এবং ৪ নম্বর অভিযোগে আজহারকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। অপহরণ, নির্যাতন, ধর্ষণসহ বিভিন্ন অপরাধ সংক্রান্ত ৫ নম্বর অভিযোগে ২৫ বছর জেল ও ৬ নম্বর অভিযোগে নির্যাতনের দায়ে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া ১ নম্বর অভিযোগ প্রমাণিত হয়নি বলে রায়ে উল্লেখ করে ট্রাইব্যুনাল। পরে আজহারুল ইসলাম খালাস চেয়ে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করা হয়।

ওই আপিলের ওপর ২০১৯ সালের ৩১ অক্টোবর রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ। সর্বোচ্চ আদালত আপিলের রায়ে বিচারপতিরা সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ২, ৩ এবং ৪ নম্বর অভিযোগে আজহারের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখা হয়। পাশাপাশি ৬ নম্বর অভিযোগের দণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। ৫ নম্বর অভিযোগ থেকে তাকে খালাস দেওয়া হয়।

Comment here