সৌদিতে ঈদ কবে, জানা যাবে আজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

সৌদিতে ঈদ কবে, জানা যাবে আজ

অনলাইন ডেস্ক : সৌদি আরবের নাগরিকদের আজ সোমবার জিলহজ মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। আজ চাঁদ দেখার ওপরই নির্ভর করবে দেশটিতে কবে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

গতকাল রোববার দেশটির সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে জানায়, সৌদিতে বসবাসরত যে কেউ এই চাঁদ দেখতে পেলে নিকটস্থ কোর্টের সঙ্গে যোগাযোগ করবেন এবং বক্তব্য রেজিস্ট্রি করে নেবেন।

চাঁদ দেখা সাপেক্ষেই মুসলিম বিশ্বে বাৎসরিক ও মাসের হিসাব করা হয়। ইংরেজি বছরের ৩৬৫ দিনের বিপরীতে আরবি বছরে ৩৫৫ দিন। পবিত্র রমজান ও ঈদুল ফিতর সব কিছু চাঁদ দেখার ওপর নির্ভরশীল। হজের দিন তারিখ ও ঈদু আজহার তারিখও চাঁদ দেখার ওপর নির্ভর করে।

চলতি বছরে মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সীমিত আকারে নির্দিষ্ট কিছু সংখ্যক মানুষ নিয়ে হজ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। তবে এ সময় ভাইরাসের সংক্রমণ যেন বেড়ে না যায় সে লক্ষে সৌদি কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রত্যেক মুসল্লির জন্য সাধারণ সময়ের তুলনায় চারগুণ স্থান বরাদ্দ করা হয়েছে।

সৌদি হজ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার থেকে আগামী ২ আগস্ট পর্যন্ত বিনা অনুমতিতে কেউ মক্কা ও হজের কার্যক্রম হয় এমন এলাকায় প্রবেশ করতে পারবে না। যদি কেউ বিনা অনুমতিতে প্রবেশের চেষ্টা করে, তাকে শাস্তিস্বরূপ ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

Comment here