স্বাভাবিক জীবনে ফিরছে সৌদি আরব - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

স্বাভাবিক জীবনে ফিরছে সৌদি আরব

কামাল পারভেজ অভি,সৌদি আরব : করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন লকডাউনে থাকা সৌদি আরবে গতকাল রোববার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার কারফিউ তুলে নিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেইসঙ্গে সব ধরনের বাণিজ্যিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর হতে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়েছে। ফলে আগের মতোই ২৪ ঘণ্টা নিজ শহরে চলাচল কিংবা এক অঞ্চল, শহর হতে অন্য অঞ্চল, শহরে যাতায়াতে আর কোনো বাধা থাকবে না।

রোববার সকাল থেকে দীর্ঘদিন বন্ধ থাকা সেলুন ও বিউটি পার্লারসহ সব ধরনের দোকান খুলে দেওয়া হয়েছে। এর ফলে সাধারণ জনগণসহ সবার মনে স্বস্তির আমেজ বিরাজ করছে।

তবে কারফিউ প্রত্যাহার করা হলেও এ সময় কার্যক্রম পরিচালনা ও চলাচলে কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন-

১. কোনো ধরনের জমায়েত ও ভিড় করা যাবে না।

২. ঘর থেকে বের হলে মাস্ক পরিধান করে থাকতে হবে এবং অন্যের সঙ্গে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

৩. প্রতিটি সেক্টরে যে সমস্ত নিরাপত্তা প্রটোকল ঘোষণা করা হয়েছে তা মেনে চলতে হবে।

এদিকে, দেশটিতে বর্তমানে কারফিউ উঠে গেলেও থেমে যায়নি প্রাণঘাতী করোনাভাইরাস। দিন দিন করোনা আরও ভয়ংকর রূপ ধারণ করছে দেশটিতে। এজন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ওমরাহ, সকল সীমান্তসহ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে।

সৌদি আরবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্যমতে, রোববারর দুপুর পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৫৪ হাজার ২৩৩ জন। এ পর্যন্ত ১ হাজার ২৩০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩৭৫ জনই প্রবাসী বাংলাদেশি। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৯৮ হাজার ৯১৭ জন।

Comment here