মোদির সঙ্গে বৈঠক,দিল্লিতে যাত্রা বিরতির পরিকল্পনা প্রধানমন্ত্রীর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

মোদির সঙ্গে বৈঠক,দিল্লিতে যাত্রা বিরতির পরিকল্পনা প্রধানমন্ত্রীর

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড-তিন দেশ সফর শেষে ঢাকা ফেরার পথে ভারতের নয়াদিল্লিতে যাত্রা বিরতি করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা অনুযায়ী হেলসিংকি থেকে ৮ জুন স্থানীয় সময় ভোর ছয়টা নাগাদ নয়াদিল্লি পৌঁছবেন এবং ওই দিন সন্ধ্যা ছয়টার পর ঢাকার উদ্দেশে দিল্লি ত্যাগ করবেন।

এই ১২ ঘণ্টার যাত্রা বিরতিকালে শেখ হাসিনার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত্সহ আরো কর্মসূচি থাকতে পারে। এটা কোনো দ্বিপাক্ষিক সফর নয়, এই যাত্রা বিরতিকে দুই প্রধানমন্ত্রীর মধ্যে ‘গুড উইল এক্সচেঞ্জ’ বলে অভিহিত করেছেন উচ্চ পর্যায়ের একটি কূটনৈতিক সূত্র।

গত ২৩ মে লোকসভা অভাবনীয় সাফল্যের পর টেলিফোনে নরেন্দ্র মোদিকে উষ্ণ অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন দুই নেতা ঢাকা ও দিল্লির সম্পর্ক অনন্য উচ্চতায় নিতে একমত হন।

কূটনৈতিক সূত্র জানায়, প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি, নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতসহ সংক্ষিপ্ত সফরসূচি নিয়ে প্রস্তুতিমূলক কাজ শুরু করেছেন ঢাকা ও নয়াদিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ সংক্রান্ত আনুষ্ঠানিক প্রস্তাবও পাঠানো হয়েছে।

আগামী ৩০ মে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্র আ ক ম মোজাম্মেল হক বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সময় জাপান সফরে থাকবেন। কাকতালীয়ভাবে ২০১৪ সালেও নরেন্দ্র মোদির শপথের দিন প্রধানমন্ত্রী জাপানে ছিলেন। তাই ফিনল্যান্ড থেকে ফেরার পথে দিল্লিতে ১২ ঘণ্টার যাত্রাবিরতির এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

Comment here