যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সবচেয়ে বড় শত্রু : কিম-উন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সবচেয়ে বড় শত্রু : কিম-উন

অনলাইন ডেস্ক:যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সবচেয়ে বড় শত্রু বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং-উন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে যে-ই ক্ষমতায় আসুক, পিয়ং ইয়ং-ওয়াশিংটনের নীতিতে কোনো পরিবর্তন আসবে না।’

আজ শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ-এর বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার দেশটির এক অনুষ্ঠানে যোগ দিয়ে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রাগার ও সামরিক শক্তি বাড়ানোর কথা জানান কিম। এছাড়া দেশটির নিউক্লিয়ার সাবমেরিনের পরিকল্পনা অনেকটাই সম্পন্ন হয়েছে বলেও জানান দেশটির সর্বোচ্চ এই নেতা।

এদিকে বিশ্লেষকেরা বলছেন, এমন মন্তব্য করে যুক্তরাষ্ট্রের নতুন সরকারের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করছেন কিম। তবে এ বিষয়ে বাইডেন শিবিরের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে জানিয়েছে আল জাজিরা।

এসময় উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনায় অগ্রগতি সামান্য হলেও বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উষ্ণ সম্পর্কের বিষয়টি উপভোগ করেছেন কিম জং-উন। কিম বলেছেন, উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে চায় না, যদি না কোনো বৈরি শক্তি প্রথমে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এটি ব্যবহার করে।

উল্লেখ্য, এই সপ্তাহের শুরুতে কিম স্বীকার করেছেন, উত্তর কোরিয়ায় তার পাঁচ বছরের অর্থনৈতিক পরিকল্পনা প্রায় প্রতিটি ক্ষেত্রেই লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হয়েছে। এর আগে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়নি এমন দাবি করলেও ভাইরাসটির সংক্রমণ রোধে গত বছরের জানুয়ারিতেই দেশটির সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া

Comment here