রাজধানীতে কাল থেকে বিএনপির চারটি পদযাত্রা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

রাজধানীতে কাল থেকে বিএনপির চারটি পদযাত্রা

জনসমাবেশ ছাড়াও চলতি মাসে রাজধানীতে আরও চারটি পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। গতকাল সোমবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামীকাল বুধবার থেকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা পৃথকভাবে এ কর্মসূচি শুরু করবে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক আমাদের সময়কে বলেন, ৮২ সাংগঠনিক জেলার সঙ্গে ঢাকায় যে জনসমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়েছিল তা ঠিক থাকবে। বাড়তি হিসেবে যোগ হয়েছে পদযাত্রা কর্মসূচি।

গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ আদালতের নির্দেশনার প্রতি অধীনস্থ আদালতের ও সরকারের অবজ্ঞা, গায়েবি মামলায় নির্বিচার গ্রেপ্তার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুতের লোডশেডিং, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং ১০ দফা দাবি বাস্তবায়নের দাবিতে এ কর্মসূচি পালন করা হবে।

এদিকে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলের নেতারা জানান, সবার মধ্যে একটা ধারণা ছিল এবারের কর্মসূচি হবে যুগপৎভাবে। কিন্তু গ্রেপ্তার ও জামিন বাতিল করে কারাগারে পাঠানোর ঘটনা বেড়ে যাওয়ায় এককভাবে এ কর্মসূচি করছে বিএনপি। জানতে চাইলে যুগপৎ আন্দোলনের লিয়াজোঁ কমিটির অন্যতম সদস্য ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল আমাদের সময়কে বলেন, যুগপৎ আন্দোলন ছাড়াও নিজ নিজ দলের কর্মসূচি করা যাবে- এটা বলা আছে। কবে যুগপৎ আন্দোলন শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, গণতন্ত্র ভোটাধিকার প্রতিষ্ঠায় আমরা এক দফার আন্দোলন করব, সেই আন্দোলন অবশ্যই যুগপৎভাবে হবে।

advertisement

এই অবস্থায় নিজ নিজ অবস্থান জানান দিতে সমমনা রাজনৈতিক দলগুলোও কর্মসূচি করবে বলে জানিয়েছেন দলগুলোর নেতারা। এর মধ্যেই গণঅধিকার পরিষদ আগামী ১৯ মে রাজধানীতে সমাবেশ করার ঘোষণা দিয়েছে। গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোটসহ অন্যরা শিগগিরই নতুন কর্মসূচি দেবে।

গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচির সময় ও স্থান জানানো হয়। ঢাকা মহানগর উত্তর বিএনপি পদযাত্রা করবে আগামীকাল বুধবার বেলা ২টায় বাড্ডা সুবাস্তু ভ্যালি টাওয়ারের সামনে থেকে। সেখান থেকে পদযাত্রা শুরু হয়ে রামপুরা আবুল হোটেল পর্যন্ত যাবে। ২৩ মে মঙ্গলবার বেলা ২টায় গাবতলীর বাগবাড়ী আইএফআইসি ব্যাংকের সামনে থেকে টেকনিক্যাল ও কল্যাণপুর বাসস্ট্যান্ড হয়ে শ্যামলী শিশু মেলার পাশ দিয়ে পঙ্গু হাসপাতালের সামনে ৬০ ফিট রাস্তা পর্যন্ত পদযাত্রা হবে। জনসমাবেশ ১৯ মে শুক্রবার বেলা ২টায় শ্যামলী ক্লাব মাঠ এবং ২৭ মে শনিবার বেলা ২টায় উত্তরা ৮ নম্বর সেক্টরের আজমপুরের মালেকাবানু উচ্চ বিদ্যালয়ের পূর্ব পাশের রাস্তায় বা উত্তরা রাজউক কলেজের সামনের রাস্তায় হবে।

ঢাকা মহানগর দক্ষিণের পদযাত্রা কর্মসূচি আগামীকাল বুধবার বেলা ২টায় বাসাবো খেলার মাঠ থেকে মালিবাগ কমিউনিটি সেন্টার পর্যন্ত এবং ২৩ মে মঙ্গলবার বেলা ২টায় ধানমন্ডি থেকে। জনসমাবেশ হবে ২০ মে শনিবার বেলা ২টায় মতিঝিলে পীরজঙ্গি মাজারের সামনে এবং ২৬ মে শুক্রবার বেলা ২টায় যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলসংলগ্ন স্থানে অথবা শ্যামপুরে লাল মসজিদসংলগ্ন স্থানে।

দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তমের ৪২তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্যে মর্যাদায় উদযাপনের লক্ষ্যে গতকাল সোমবার প্রস্তুতি সভা করেছে বিএনপি। বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বরচন্দ্র রায়, বেগম সেলিমা রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

সভায় জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কর্মসূচি পালনের জন্য ছয়টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে বেগম সেলিমা রহমানকে স্বরচিত কবিতা ও চিত্রাঙ্কন প্রতিয়োগিতা কমিটির আহ্বায়ক, আমান উল্লাহ আমাকে বইমেলা ও চিত্র প্রদর্শনী কমিটির আহ্বায়ক, ইসমাইল জাবিউল্লাহকে সেমিনার কমিটির আহ্বায়ক, বীর মুক্তিযোদ্ধা আবদুস সালামকে প্রকাশনা কমিটির আহ্বায়ক, অধ্যাপক বিশিষ্ট শিক্ষাবিদ ড. আ ফ ম ইউসুফ হায়দারকে রচনা প্রতিযোগিতা কমিটির আহ্বায়ক এবং জহির উদ্দিনকে মিডিয়া কমিটির আহ্বায়ক করে উপকমিটিগুলো করা হয়েছে।

Comment here