রিক্সা যেন হারাতে বসেছে তার ঐতিহ্য - দৈনিক মুক্ত আওয়াজ
My title
লাইফস্টাইল

রিক্সা যেন হারাতে বসেছে তার ঐতিহ্য

rickshaw

সোনিয়া ইসলাম: রিক্সার বহুল প্রচলন ও ব্যবহার এবং নিজস্ব ঐতিহ্যবাহী কাঠামোর কারণে ঢাকাকে” বিশ্বের রিক্সার রাজধানী ” বলা হয়ে থাকে। কিন্তু বর্তমানে নগরীর যানজটের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত হচ্ছে এই রিক্সা। তাই নগরীর যানজট সমস্যা নিরসন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন( ডি এস সি সি) ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডি এন সি সি) আজ রবিবার থেকে রাজধানীর তিনটি প্রধান সড়ক রিক্সা মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। যেন একমাত্র যানজটের দায়েই রাজধানী থেকে রিকশা বিলুপ্তির দিকে এগিয়ে যাচ্ছে ।

২০০০ সাল এর দিকে যানজট সৃষ্টির কারণ হিসেবে বিশ্বের কোন কোন শহরে সাইকেল রিকশা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল । এরই ধারাবাহিকতায় আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের কিছু কিছু অঙ্গরাজ্য বা প্রদেশে রিক্সা নিষিদ্ধ ঘোষণা করা হয়। অবশ্য ২০০৫ সালে পশ্চিমবঙ্গ সরকার এই ধরনেরপরিবহন ব্যবস্থাকে অমানবিক বলে আখ্যা দিয়ে হাতে টানা রিকশা নিষিদ্ধ করার প্রস্তাব দেন এবং তা পরবর্তীতে “ক্যালকাটা হ্যাকনি কারেজ” বিলটি ২০০৬ আর সালে পশ্চিমবঙ্গ বিধানসভায় পাস হওয়ার পরও অদ্যবধি কার্যকর করা হয়নি। তবে বর্তমান সরকার বিলটি সংশোধনের কাজ করছেন । বর্তমানে ঢাকা নগরীতে ধীরে ধীরে রিক্সা বন্ধ হতে যাচ্ছে আর তার কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে, আধুনিক গণপরিবহন বাস র্্যপিড ট্রানজিট চালু করতে হলে আগামী দুই বছরের মধ্যে রাজধানী ঢাকার সব প্রধান সড়কে পর্যায়ক্রমে রিকশা চলাচল পুরোপুরি বন্ধ করতে হবে।

এর অংশ হিসেবে প্রথম পর্যায়ে রাজধানীর প্রধান তিনটি সড়কে আজ ৭ জুলাই রবিবার থেকে পরীক্ষামূলক ভাবে রিক্সা চলাচল বন্ধ থাকবে ।আর এসব সড়কের বাস্তব অভিজ্ঞতা নিয়ে পরবর্তীতে ১৪ জুলাই আবারো বৈঠকে বসবে সমন্বয় কমিটি। কারণ রিক্সা বন্ধ হলে প্রধান সড়কগুলোতে যাতায়াতে স্বস্তি ফিরে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঢাকা শহর যানজটের শহর আর এই যানজট নিরসনে ধীরে ধীরে ঢাকার সব প্রধান ও বড় রাস্তা গুলোতে রিক্সা বন্ধ হতে পারে বলে জানায় । রাস্তা গুলো হচ্ছে কুড়িল- রামপুরা- সায়েদাবাদ, গাবতলী-আসাদ গেট – আজিমপুর ও সাইন্সলেব- শাহবাগ প্রধান এ তিন সড়ক। ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি ট্রাফিক উত্তর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) শহিদুল ইসলাম এর কাছে রিক্সা চলাচল এ কি সমস্যা হতে পারে জানতে চাইলে তিনি বলেন-রাস্তা থেকে রিকশায় তুলে নেওয়াটা খুবই ভালো একটা উদ্যোগ কারণ রিকশা হচ্ছে ধীর গতির বাহন বিশ্বের কোন দেশের প্রধান সড়কে ধীর গতির যান বা রিক্সা চলাচল করে না আমাদের পার্শ্ববর্তী দেশ কলকাতা শহরের প্রধান সড়কেও রিকশা চলে না।

আর এর আগেও ঢাকার ফার্মগেট- মহাখালী, গুলশান , বনানী প্রধান রাস্তাগুলোতে যানজট নিরসনের উদ্দেশ্যে রিকশা চলাচল বন্ধ করা হয়েছিল। তবে অনেক পরিবেশবিদরা দূষণহীন বাহন হিসেবে সাইকেল রিকশা রেখে দেওয়ার পক্ষেই মত প্রকাশ করেছেন। আর এভাবেই যেন কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে এক সময় রিক্সার নগরী খ্যাত রিক্সা টাই।

Comment here