লাখ ছাড়াল ডেঙ্গু রোগী, ১২৯ জনের মৃত্যু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

লাখ ছাড়াল ডেঙ্গু রোগী, ১২৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে জানানো হয়, দেশের বিভিন্ন হাসপাতালে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৭৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

এর মধ্যে ৩৭ জন ভর্তি হয়েছেন ঢাকার বিভিন্ন হাসপাতালে। এ নিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত মোট ১ লাখ ২১ জন রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে ৯৯ হাজার ৩০৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, ঢাকা শহরের সরকারি ও স্বায়ত্তশাসিত ১২টি হাসপাতাল, বেসরকারি ২৯টি হাসপাতাল ও ৬৪ জেলার সিভিল সার্জনদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ডেঙ্গু রোগীদের এই হিসাব দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর নিয়মিত নজরদারি করে শুধু এমন হাসপাতালগুলোর তথ্য রয়েছে এখানে।

তিনি আরও জানান, এ বছর জুনের শেষ থেকে ডেঙ্গুর প্রকোপ ঢাকা শহরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। জুলাই ও আগস্টে ঢাকার হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগীর চাপ অনেক বেড়ে যায়। ঈদুল আজহার কাছাকাছি সময়ে দেশের প্রায় সব জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ে। এ বছরের শেষ পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকবে বলে ধারণা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ নভেম্বর পর্যন্ত তারা মোট ২০৩টি ঘটনা পর্যালোচনা করে ১২৯ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে বলে নিশ্চিত হওয়া গেছে।

Comment here