লোক প্রশাসন ; একাডেমিক ডিসিপ্লিনঃ শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্তি সময়ের যৌক্তিক দাবি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

লোক প্রশাসন ; একাডেমিক ডিসিপ্লিনঃ শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্তি সময়ের যৌক্তিক দাবি

মোফাজ্জল হোসেন (প্রাক্তন শিক্ষার্থী লোক প্রশাসন বিভাগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়): একুশ শতকের বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে দক্ষ মানবসম্পদ প্রয়োজন। দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে লোক প্রশাসনের একাডেমিক অাওতা বাড়ানো শুধু সময়ের দাবি না অনন্য চাহিদার সমাহার। সুশাসনের অাওতা অনেক ব্যাপক। অার এই সুশাসন নিশ্চিতের প্রাতিষ্ঠানিক দায়িত্ব লোক প্রশাসনের। সরকারের পলিসি প্ল্যানিং থেকে পলিসি ফর্মুলেশন, সরকারী প্রশাসনের রক্ষণাবেক্ষণ এবং ম্যানেজমেন্ট, রাষ্ট্রবিজ্ঞান, অাইন ইত্যাদি হচ্ছে লোক প্রশাসনের ফোকাস এরিয়া। প্রশাসকরা হল মাল্টিডিসিপ্লিনারি মানুষ।

তাই লোক প্রশাসন বিভাগে পড়ানো হয়- কিভাবে একজন দক্ষ প্রশাসক হতে হয়? বলা হয় যে- ” It is the object of administrative study to discover, first, what government can properly and successfully do, and, secondly, how it can do these proper things with the utmost possible efficiency and at the least possible cost either of money or of energy.” উন্নত বিশ্ব যখন অগ্রগতির সর্বোচ্চ শিখরে অধিষ্ঠিত; অামরা তখনও অনেক পিছিয়ে। অামাদের প্রশাসনিক দুর্বলতা সেক্ষেত্রে অনেকটাই দায়ী। সেই পয়েন্ট থেকেই হয়তবা দূরদর্শী বর্তমান প্রধানমন্ত্রী কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। ২০০৯ সালের অাওয়ামীলীগ তথা শেখ হাসিনা সরকারের সকল ভাল উদ্যোগের মধ্যে যুগান্তকারী উদ্যোগ ছিল- ‘কম্পিউটার শিক্ষা’ এবং ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ বিষয়টাকে ক্লাস থ্রি থেকে টেন পর্যন্ত বাধ্যতামূলক শিক্ষাদানের বাস্তবে রুপায়ন। এমনকি ইন্টারমিডিয়েট লেবেলেও ‘ পৌরনীতি ও সুশাসন’ নামে একটা বিষয়ও বাধ্যতামূলক রাখা হয়েছে, যা লোক প্রশাসনেরই স্মলার ভার্সন । অথচ অত্যন্ত দুঃখের বিষয় যে- বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিষয়টিকে এখনও অালাদা বিষয় হিসেবে সংযুক্ত করা হয়নি, বাদ পড়ে অাছে শিক্ষা ক্যাডার থেকেও। এখানে উল্লেখ না করলেই নয় যে, বর্তমান প্রধানমন্ত্রীর তনয় সজীব ওয়াজেদ জয়ও কিন্তু হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে মাস্টার্স ডিগ্রি নিয়েছেন।

হয়তবা তার দূরদর্শী কোন চিন্তা-ভাবনা থেকেই তিনি এমনটা করেছেন। একটা দেশের নাগরিকদের সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে লোক প্রশাসন বিষয়টি সর্বজনীনতার দাবি রাখে। এছাড়াও সব দেশেই এডমিন বা এইচ.অার নামক একটা জব পজিশন থাকে। অার সে সব জায়গায় লোক প্রশাসনের ছাত্ররা সফলতার স্বাক্ষর রেখে যাচ্ছে।

ক্লাস থ্রি থেকে ইন্টারমিডিয়েটের ছাত্ররা যদি লোক প্রশাসনের স্মলার ভার্সন পড়ার সুযোগ পায়, তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কেন তা থেকে বঞ্চিত হবে? এছাড়াও অামাদের দেশে উদ্যোক্তা বাড়ানোর ক্ষেত্রেও বিজিএমই বা বিকেএমই এর অাওতায় লোক প্রশাসনের উপর শর্ট কোর্স চালু করা সময়ের দাবি। চীন, জাপান কিন্তু এমনভাবে উদ্যোক্তা তৈরিতে অনেক সফলতা দেখিয়েছে। তাই এটা নিশ্চিতভাবে বলা যায় যে, লোক প্রশাসনকে একাডেমিক ডিসিপ্লিন হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তি এবং শিক্ষা ক্যাডারের ( ৪১ তম বিসিএস থেকেই) অাওতায় নিয়ে অাসা সময়ের যৌক্তিক দাবি।

Comment here