সংলাপ : ১২ জানুয়ারি বিএনপিকে বঙ্গভবনে আমন্ত্রণ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সংলাপ : ১২ জানুয়ারি বিএনপিকে বঙ্গভবনে আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক : ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার জন্য আগামী ১২ জানুয়ারি বিএনপির জন্য সময় রেখেছে বঙ্গভবন। যদিও বিএনপি এই সংলাপে না যাওয়ার সিদ্ধান্ত এরই মধ্যে জানিয়েছে।

গত ২০ ডিসেম্বর সংলাপ শুরুর পর এখনো পর্যন্ত ২৭টি দলকে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ বুধবার নতুন যে কয়টি দলের সঙ্গে সংলাপসূচি চূড়ান্ত হওয়ার কথা বঙ্গভবনের প্রেস উইং জানায়, তাতে বিএনপির নাম রয়েছে। বিএনপির সঙ্গে সংলাপের সূচি নির্ধারিত হয়েছে ১২ জানুয়ারি বিকেল ৪টায়।

সংলাপের চিঠি পেয়েছে বিএনপি

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের চিঠি পেয়েছে বিএনপি। দৈনিক আমাদের সময়কে এই তথ্য জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ বুধবার আড়াইটার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ চিঠি গ্রহণ করা হয়েছে বলে জানান রিজভী।

গত দুই বারের মতো এবারও সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশনার নিয়োগের উদ্যোগ নিয়ে রাষ্ট্রপতি সংলাপ শুরু করেছেন। বিএনপি আগের দুই বার গেলেও এবার রাষ্ট্রপতির এই উদ্যোগে সাড়া না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবির বিষয়টি অমীমাংসিত রেখে ইসি গঠনের সংলাপ ‘অর্থহীন’। এবার বিএনপি ছাড়া আরও তিনটি দল রাষ্ট্রপতির আমন্ত্রণে সাড়া দেয়নি।

সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশনে নিয়োগে আইন প্রণয়ন না হওয়ায় বিকল্প হিসেবে সার্চ কমিটি গঠন করে নিয়োগ দিচ্ছেন রাষ্ট্রপতি। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। তার মধ্যেই রাষ্ট্রপতিকে নতুন কমিশন গঠন করতে হবে। সেই ইসির পরিচালনায় আগামী সাধারণ নির্বাচন হবে।

 

Comment here