সারা দেশে গণপরিবহন, লঞ্চ, ট্রেন বন্ধ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সারা দেশে গণপরিবহন, লঞ্চ, ট্রেন বন্ধ

নিজস্ব প্রতিবেদক : চীনের উহান থেকে শুরু হয়ে সারা বিশ্বে মহামারি আকার নিয়ে করোনাভাইরাস সংক্রমিত রোগ কোভিড-১৯ এ মৃত্যু হয়েছে সাড়ে ১৬ হাজার মানুষের। বাংলাদেশে এই ভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এবার সড়কপথে গণপরিবহন, নৌপথে লঞ্চ এবং রেলপথে মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার এক ভিডিও বার্তায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সারা দেশে সব গণপরিবহন ‘লকডাউন’ সিদ্ধান্ত হয়েছে।

ট্রাক, কভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন- এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। তবে পণ্যবাহী যানবাহনে কোনো যাত্রী পরিবহন করা যাবে না।

এদিকে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ সারা দেশে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচল আজ মঙ্গলবার থেকেই বন্ধ ঘোষণা করেছে।
বিআইডব্লিউটিএ-এর পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, আজ পন্টুনে যতগুলো লঞ্চ এসেছে, সেগুলো ছাড়ার পরে এ আদেশ কার্যকর হবে।

অপরদিকে, আজ থেকে সব ধরনের মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, ‘গতকাল সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্ত অনুযায়ী লোকাল, মেইল ও কমিউটার ট্রেন বন্ধ করা হয়েছে। এরপর আন্তঃনগর ট্রেন সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।’

সিদ্ধান্ত কার্যকরের লক্ষ্যে ইতিমধ্যে ট্রেনের সব ধরনের টিকিট বিক্রি রেলওয়ে কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে। রেলের পরিচালক (পরিচালন) মো. শফিকুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

Comment here