স্বল্প দূরত্বেও অতিরিক্ত ভাড়া - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

স্বল্প দূরত্বেও অতিরিক্ত ভাড়া

আহমেদ মাহফুজ শ্রীপুর, গাজীপুর প্রতিনিধি : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর অংশে স্বল্প দূরত্বেও অতিরিক্ত ভাড়া গুনতে হয় যাত্রীদের। এ নিয়ে দীর্ঘদিন ধরে চলাচলকারী যাত্রীদের সঙ্গে পরিবহনের দায়িত্বপ্রাপ্তদের বচসার (ঝগড়া) ভোগান্তি হলেও এর সমাধানে এগিয়ে আসছেনা কেউ। পরিবহন সংশ্লিষ্ট লোকজন ও যাত্রীদের ভাষ্য, ইতিপূর্বে এই মহাসড়কের গাজীপুরের ৩০ কিলোমিটার অংশে (জৈনাবাজার-চান্দনা) স্বল্প দূরত্বের যাত্রীদের চলাচলের মাধ্যম ছিল লেগুনা
গত বছর সড়ক নিরাপত্তার লক্ষ্যে এই মহাসড়ক থেকে লেগুনা উঠিয়ে দেয় সরকার। এরপর থেকেই স্বল্প দূরত্বের যাত্রীদের ভোগান্তি শুরু হয়। যদিও অল্প দিনের মধ্যেই এই মহাসড়কে যাত্রী পরিবহনের জন্য অর্ধশত মিনিবাস নিয়ে যাত্রী পরিবহন শুরু করে তাকওয়া পরিবহন নামের একটি প্রতিষ্ঠান। এছাড়াও চলাচল শুরু করে বেশ কয়েকটি মিনিবাস। এতে যাত্রীদের দুর্ভোগ কিছুটা লাঘব হলেও ভোগান্তি শুরু হয় ভাড়া নিয়ে। এসব মিনিবাস স্বল্প দূরত্বের যাত্রীদের নিকট থেকে সর্বনিম্ন ভাড়া আদায় করছে ১০ টাকা। যদিও সরকারিভাবে নির্ধারিত করা আছে সর্বনিম্ন ভাড়া ৫টাকা। অতিরিক্ত এ ভাড়া নিয়ে একদিকে প্রতিনিয়তই যাত্রীদের সঙ্গে বচসা হয় পরিবহনের লোকজনের অন্যদিকে বিভিন্ন শিল্পকারখানার স্বল্প আয়ের শ্রমিকদের ভোগান্তিতে পড়তে হয়। মহাসড়কের রঙ্গিলা থেকে মাওনা চৌরাস্তার দূরত্ব ১ কিলোমিটার। এই গন্তব্যে প্রতিদিন যাতায়াত করেন কারখানার শ্রমিক আনোয়ারা বেগম। তিনি জানান, স্বল্প দূরত্বেও তাকে ১০ টাকা করে ভাড়া দিতে হয়।
অথচ এই ভাড়ায় একই গাড়িতে করে ৭ কিলোমিটার দূরে জৈনাবাজারে যাওয়া যায়। অপর এক কারখানা শ্রমিক জাহেদা আক্তারের ভাষ্য, এই মহাসড়কে দূরপাল্লার গাড়িতে স্বল্প দূরত্বের যাত্রীদের উঠানো হয় না। তারা বাধ্য হয়েই এসব মিনিবাসে চলাচল করেন। তবে এসব মিনিবাসে উঠে নেমে পড়লেও ১০ টাকা করে ভাড়া গুনতে হয়। এ নিয়ে আমরা প্রতিবাদ করলে ঝগড়ার সৃষ্টি হয়। এ বিষয়ে তাকওয়া পরিবহনের ব্যবস্থাপক আব্দুল আউয়াল দৈনিক মুক্ত আওয়াজকে জানান। সরকার নির্ধারিত ভাড়ার আইন বিষয়ে তাদের কিছুই জানা নেই। আর তাদের কাছে কেউ কখনও অভিযোগও করেনি। তবে বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানের চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করা হবে।’ ভাড়ার বিষয়ে গাজীপুর বিআরটিএ’র সহকারী পরিচালক ইঞ্জি মোঃ এনায়েত হোসেন মন্টু দৈনিক মুক্ত আওয়াজকে জানান। সরকার কর্তৃক মিনিবাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারিত করা রয়েছে ৫ টাকা। তবে কেউ যদি অতিরিক্ত ভাড়া আদায় করে থাকেন তবে তা অবৈধ। বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Comment here